• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


স্মরনকালের ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান

মামুনুর রহমান | প্রকাশিত: ৩০ আগষ্ট ২০২২, ০০:১০

ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান

স্মরনকালের ভয়াবহ বন্যায় পর্যদুস্ত হয়ে পড়েছে পাকিস্তান।সবশেষ খবর অনুযায়ী এখন পর্যন্ত দেশটিতে এরই মধ্যে ১,০৬১ জন মানুষ প্রাণ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছেন তিন কোটির বেশি মানুষ, নষ্ট হয়ে গেছে বিপুল পরিমাণ ফসল। অবস্থা এতুটাই নাজুক যে,এ অবস্থায় বৈশ্বিক দাতা সংস্থাগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আর্থিক সহায়তার অনুরোধ জানিয়েছেন পাকিস্তানি অর্থমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি।

গত রোববার (২৮ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি এই মাপের ধ্বংসলীলা আর দেখিনি। এটিকে শব্দে প্রকাশ করা কঠিনএটি অপ্রতিরোধ্য।

পাকিস্তানকে চলমান অর্থনৈতিক সংকট থেকে উদ্ধারে ১২০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা ছাড়ার বিষয়ে সপ্তাহেই সিদ্ধান্ত জানাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সেক্ষেত্রে সংস্থাটি সাম্প্রতিক বন্যার প্রভাব বিবেচনা করবে বলে আশা করছেন পাকিস্তানি অর্থমন্ত্রী।

তিনি আরো বলেন, আমি আশা করবো, শুধু আইএমএফ নয়, আন্তর্জাতিক সম্প্রদায় সংস্থাগুলো সত্যিকার অর্থে ধ্বংসের মাত্রা অনুধাবন করবে। বিলওয়াল জানান, ভয়াবহ এই বন্যার অর্থনৈতিক প্রভাব মূল্যায়ন শেষ না হলেও কেউ কেউ ধারণা করছেন, এতে অন্তত ৪০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে।

বিশ্ববাসী এখন তাকিয়ে আছে পাকিস্তানের দিকে,কারন প্রতিদিনই পাকিস্তানের বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে, ডুবে যাচ্ছে নতুন নতুন অঞ্চল। সর্বশেষ প্লাবিত হলো খাইবার আর পাখতুন অঞ্চলের নতুন নতুন অঞ্চল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top