• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশজুড়ে ফলের গাছ রোপন করবে সৌদি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৩, ০২:৫৯

সংগৃহীত

জনগণের ফলের চাহিদা মেটানো এবং চরমভাবাপন্ন প্রাকৃতিক পরিবেশে পরিবর্তন আনা ও কৃষিজ উৎপাদন বাড়াতে ৪০ লাখ লেবু গাছসহ দেশজুড়ে মোট ৪ কোটি ৯০ লাখ ফলের গাছ রোপনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

শুক্রবার দেশটির সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে নিশ্চিত করেছে এ তথ্য। এসপিএর প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সরকার আগামী ২০৩০ সালের মধ্যে দেশটির জ্বালানি তেলের পাশাপাশি দেশের অন্যান্য অর্থনৈতিক খাত শক্তিশালী করার যে লক্ষ্য নিয়েছে, তার অংশ হিসেবেই নেওয়া হয়েছে এ প্রকল্প।

আরও পড়ুন: জীবনের শেষ গ্র্যান্ডস্ল্যাম শেষ করলেন সানিয়া মির্জা

এসপিএর প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে আগামী ৭ বছরে ২ ধাপে রোপন করা হবে এসব গাছ। সরকারিভাবে এই প্রকল্পের থিম হলো ‘ফ্রম অ্যাম্বিশন টু অ্যাকশন’।

সৌদি আরব প্রায় সম্পূর্ণভাবে মরু জলবায়ুর দেশ, অর্থাৎ দিনের বেলায় দেশটির আবহাওয়া খুবই গরম থাকে, রাতের বেলায় তা হয়ে যায় শীতল। তারপরও দেশটির কিছু অঞ্চলে কৃষিকাজ হয়, বর্তমানে দেশটিতে কৃষিজমির পরিমাণও বাড়ছে, কিন্তু জলবায়ুগত কারণে কৃষিকাজ দেশটিতে খুবই ব্যয়সাপেক্ষ ব্যাপার। মরুভূমির এই দেশটিতে কৃষিকাজের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ সূর্যের মাত্রাতিরিক্ত তাপ ও পানির অভাব।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top