• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নেটিজেনরা বলছেন, কাকতালীয় ঘটনা

৩ দিন আগেই তুরস্কের ভূমিকম্প নিয়ে পূর্বাভাস দিয়েছিলেন ডাচ গবেষক

রাজিউর রাহমান | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:১৪

ডাচ গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটস

ভূমিকম্প বিষয়ে আগাম সতর্কতা জারির কোনো পদ্ধতি এখনো বের করতে পারেনি বিজ্ঞান। হঠাৎ করেই আঘাত হানা ভূকম্পনে তাই ক্ষয়ক্ষতির পরিমাণও থাকে অনেক বেশি। তেমনই ভয়াবহ এক ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়া। বৃহস্পতিবার পর্যন্ত ভূমিকম্পের বলি হয়েছেন ১৫ হাজারের বেশি মানুষ। প্রকৃতির মারাত্মক ছোবলে উদ্ধারকার্যেও বাধার সৃষ্টি হচ্ছে।

তুরস্ক-সিরিয়ায় যে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানতে পারে তিন দিন আগে সেই পূর্বাভাস দিয়েছিলেন নেদারল্যান্ডসের আবহাওয়া গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটস। বিষয়টিকে অনেকে বলছেন, ঝড়ে বক মরে, ফকিরের কেরামতি বাড়ে।

সোলার সিস্টেম জিওমেট্রি সার্ভের (এসএসজিইওএস) গবেষক হুগারবিটস গত ৩ ফেব্রুয়ারি টুইটারে একটি পোস্টে লিখেছিলেন, শিগগিরই এই অঞ্চলে (দক্ষিণ-মধ্য তুরস্ক, জর্দান, সিরিয়া, লেবানন) ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হবে। তার সেই ভবিষ্যদ্বাণীই সত্যি হলো।

সোমবার ভোরে সাত দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে তুরস্কের দক্ষিণাঞ্চল ও সীমান্তবর্তী সিরিয়ায়। তার কয়েক ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার কেঁপে ওঠে দুই দেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল সাত দশমিক ৫। জোড়া ভূমিকম্পে কার্যত লণ্ডভণ্ড তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা।

এদিন ভূমিকম্পের পরেই টুইট করে ডাচ গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটস বলেন, আমি আগেই বলেছি, শিগগিরই বা পরে এই অঞ্চলে ভূমিকম্প হবে। ১১৫ এবং ৫২৬ সালের মতো। এই ভূমিকম্পগুলো সব সময় গ্রহের জ্যামিতি অনুযায়ী হয়। যেমনটি আমরা ৪-৫ ফেব্রুয়ারি ভেবেছিলাম। এদিন বেশ কয়েকটি আফটার শকেরও পূর্বাভাস দিয়েছিলেন তিনি।

টুইটে হুগারবিটস লেখেন, মধ্য তুরস্ক এবং আশপাশের অঞ্চলে ভূমিকম্প-পরবর্তী শক্তিশালী কম্পনের জন্য অপেক্ষা করুন। একটি বড় ভূমিকম্পের পরে আফটার শকগুলো সাধারণত কিছুক্ষণ চলতে থাকে।

অনেক টুইটার ব্যবহারকারী এই ডাচ বিশেষজ্ঞের করা পোস্ট নিয়ে প্রশ্ন তুলেছেন। অনেকেই বলছেন, ফ্র্যাঙ্ক হুগারবিটসের ভবিষ্যদ্বাণী ও তুরস্ক-সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত হানা কাকতালীয় ছাড়া আর কিছু নয়। তবে তার ভবিষ্যদ্বাণী সঠিক হোক বা না হোক, শক্তিশালী ভূমিকম্প ওই এলাকায় আঘাত হানার পর ইন্টারনেটে ভাইরাল হয়েছেন ফ্র্যাঙ্ক হুগারবিটস। সূত্র: এক্সপ্রেস ইউকে, নিউজ উইক।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top