• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তাজিকিস্তানে তুষারধসে নিহত ১৭, নিখোঁজ ২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৫

সংগৃহীত

তাজিকিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ গোরনো-বাদাখশানে একের পর এক তুষারধসে এ পর্যন্ত ১৭ জন নিহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছেন ২ জন। চারদিকে উঁচু পর্বতমালা ঘিরে থাকায় শীত মৌসুমে প্রদেশটিতে তুষারধস প্রায় নিয়মিত দুর্যোগ তবে টানা তুষারধস বেশ বিরল।

দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তর সূত্রে জানা গেছে, শুধু বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ছোটো বড় ৬৯টি তুষারধসের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : দেশে ২৪ ঘণ্টায় ৮ জনের দেহে করোনা শনাক্ত

গোরনো বাদাখশানের রাজধানী খোরোগ ও তার আশপাশের এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। নিহত যে ১৭ জনকে উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে ১৩ জনই খোরোগের বাসিন্দা। বাকি ৪ জন আশপাশের এলাকার। এছাড়াও তুষারধসে আহত হয়েছেন অনেকে। পার্বত্য এলাকার অনেক বাড়িঘর তুষারের স্তুপের তলায়। 

উদ্ধার অভিযানে কর্মরত দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মীরা জানিয়েছেন, খোরোগের সংলগ্ন এলাকা ইশকোশিমে দুই জন তরুণী এখনও নিখোঁজ রয়েছেন।

তুষারধসের ঘটনায় ঝুঁকিপূর্ণ বিভিন্ন এলাকা থেকে চার শতাধিক পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ স্থানে। তুষারধসে ঘরবাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় সব আন্তর্জাতিক রুটে গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top