• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাতিসংঘের ধারণা, নিহতের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে ৫০ হাজার

তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়াল

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী ২০২৩, ২৩:১৯

তুরস্ক-সিরিয়ায় মৃত্যুর মিছিল

বিধ্বংসী ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক-সিরিয়ায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। এই সংখ্যা প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আল-জাজিরার প্রতিবেদনে শনিবার বলা হয়েছে, উভয় দেশেই নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৪৫ হাজার ৪৮৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ৩৯ হাজার ৬৭২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। জাতিসংঘ ধারণা করছে, নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। উদ্ধারকাজে বর্তমানে আড়াই লাখের বেশি কর্মী মাঠে কাজ করছে।

এই ভূমিকম্পে দুই দেশের ৪০ হাজারের বেশি ভবনধসে পড়েছে বলে প্রাথমিক এক পরিসংখ্যানে জানা গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ২ কোটি ৬০ লাখ মানুষ। ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১০০ কোটি ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দেশটিতে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ হাজার ৬৭২ জনে। অন্যদিকে সিরিয়ান সরকার ও জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা পাঁচ হাজার ৮০০ জনের বেশি।

তুরস্কের হাতায়ে দেশটির উদ্ধারকর্মীরা ৪৫ বছর বয়সী এক ব্যক্তি ২৭৮ ঘণ্টার পর জীবিত উদ্ধার করেছে। আল-জাজিরা বলছে, ৯ ফেব্রুয়ারির পর তুরস্ক থেকে জাতিসংঘের ১৭৮টি ত্রাণ ট্রাক সিরিয়ায় প্রবেশ করেছে। ভূমিকম্পের কারণে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া এক হাজার ৫৮৯ শিশুর আলাদাভাবে পরিষেবায় নিয়েছে তুরস্ক সরকার।

এরআগে, সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে দেশ দুটিতে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top