• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পুতিন ভেবেছিলেন ইউক্রেন দুর্বল: বাইডেন

বাইডেনের ঝটিকা সফরের সঙ্গে সঙ্গে সাইরেন বেজে উঠল কিয়েভজুড়ে

রাজিউর রাহমান | প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৬

ভলোদিমির জেলেনস্কি ও জো বাইডেন

সোমবার এক ঝটিকা সফরে ইউক্রেনে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি এই সফরের জন্য বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন। এদিকে, কিয়েভে গিয়ে বাইডেন বলেছেন, পুতিন মনে করেছিলেন ইউক্রেন দুর্বল কিন্তু এটি পুরোপুরি ভুল। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, প্রায় এক বছর আগে পুতিন যখন ইউক্রেনে আগ্রাসন শুরু করেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিম বিভক্ত। কিন্তু তিনি পুরোপুরি ভুল। এছাড়া, বাইডেন ইউক্রেনের প্রতি তাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেছেন। কিয়েভ সফরে তিনি ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তার প্যাকেজ ঘোষণা করেন।

রাশিয়ার আগ্রাসন সাহসের সঙ্গে প্রতিরোধ করে যাওয়ার জন্য ইউক্রেইনীয়দের প্রশংসা করেছেন বাইডেন। তিনি বলেন, ইউক্রেইনকে যে মূল্য দিতে হয়েছে তা খুবই চড়া। এ পর্যন্ত ত্যাগ স্বীকারও করতে হয়েছে অনেকৃ আমরা জানি আগামী সপ্তাহ, বছরগুলোতে কঠিন দিন সামনে আছে।

বাইডেনের ইউক্রেন সফর নিয়ে হোয়াইট হাউজ এক বিবৃতি জারি করেছে। সেখানে বাইডেন বলেছেন, বিশ্ব যখন ইউক্রেনে রুশ আগ্রাসনের এক বছর পূর্তি পালনের প্রস্তুতি নিচ্ছে তখন আজ আমি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে আসছি। বাইডেন আরও বলেন, আমি ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি আমাদের অটল প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করছি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই সফর আমাদের উৎসাহ জোগাবে। এই আলোচনা আমাদের বিজয়ের আরও কাছে নিয়ে গেছে।

বাইডেনের আকস্মিক সফরকে ইউক্রেন-মার্কিন সম্পর্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা বলেও অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, ইউক্রেনের প্রতি প্রেসিডেন্ট বাইডেন এবং যুক্তরাষ্ট্রের এ আগ্রহ ইউক্রেনীয়রা মনে রাখবে। সহযোগীতার এই স্তরে পৌঁছানোর জন্য আমি বাইডেনকে ধন্যবাদ জানাই।

জেলেনস্কি বলেন, আরও উন্নত পশ্চিমা অস্ত্র সরবরাহের বিষয়ে আলোচনা করেছি। দূরপাল্লার অস্ত্র এবং যেসব অস্ত্র এখনও সরবরাহ করা হয়নি সেসব নিয়েও কথা বলেছি। সূত্র: সিএনএন 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মস্কোর পদক্ষেপের নিন্দা জানিয়ে একের পর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, পুতিন বাহিনীর বিরুদ্ধে লড়াতে কিয়েভকে আধুনিক অস্ত্র সরবরাহ করছে পশ্চিম। বিশ্লেষকরা বলছেন, এমন সময় বাইডেনের ইউক্রেন সফর বিশেষ তাৎপর্য বহন করে। 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top