• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনে কয়লাখনি ধসে নিহত ৪, আহত ৬ ও নিখোঁজ ৪৯

নিশি রহমান | প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৯

ছবি: সংগৃহীত

চীনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলে একটি কয়লা খনি ধসে কমপক্ষে ৪ জন নিহত, ৬ জন আহত এবং ৪৯ জন নিখোঁজ হয়েছেন। ভূমিধসের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

চীনা বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, আলক্সা লিগের ওপেন-পিট কয়লা খনি থেকে এখন পর্যন্ত ৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে গতকাল সন্ধ্যায় বড় ধরনের ভূমিধসের কারণে আটকেপড়া লোকদের উদ্ধার অভিযান বন্ধ করে দেওয়া হয়। আজ  এই প্রতিবেদন লেখা পর্যন্ত অভিযান ফের শুরু হওয়ার খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন>>> যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী বিমান বিধ্বস্তে পাঁচজন নিহত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঘটনার পরপরই তল্লাশি ও উদ্ধার অভিযানের নির্দেশ দিয়েছেন।

ভূমিধসে নতুন করে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। কয়লা চীনের শক্তির অন্যতম উৎস। কিন্তু দেশটির কয়লা খনিগুলো বিশ্বের সবচেয়ে মারাত্মক। এর প্রধান কারণ নিরাপত্তা বিধির যথাযথ আনুগত্যের অভাব, যদিও সরকার গত কয়েক বছরে নিরাপত্তার মান উন্নত করার জন্য বারবার নির্দেশনা জারি করেছে।

ভূমিধসের আগে চারটি উদ্ধারকারী দলের ১০৯ জন শ্রমিক খনিতে আটকে পড়া শ্রমিকদের খুঁজে বের করতে কাজ করছিলেন। উদ্ধার অভিযানে সহায়তার জন্য কর্তৃপক্ষ আরও ২৩৮ দমকলকর্মী, ৪১টি ফায়ার ট্রাক ও ৬ টি উদ্ধারকারী কুকুর পাঠিয়েছে।

চীনের শীর্ষ কয়লা উৎপাদনকারী এলাকা ইনার মঙ্গোলিয়া। দেশটিতে প্রায়ই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়। সেখানে কয়লা শিল্পে সুরক্ষা আইনের যথাযথ প্রয়োগ হয় না বলে অভিযোগ রয়েছে।মনোক্সাইড গ্যাস লিকেজের ঘটনায় ২৩ শ্রমিক মারা যান। ২০২১ সালের জানুয়ারিতে শানডং প্রদেশের একটি সোনার খনিতে বিস্ফোরণে নিহত হন আরও ১০ শ্রমিক।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top