• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৭.১ মাত্রার ভূমিকম্পে কাঁপলো নিউজিল্যান্ড

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ২১:১৭

নিউজিল্যান্ডে ভূমিকম্প

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। ভূমিকম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ১। এলাকাতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে নিউজিল্যান্ডের কেরমাডেক আইল্যান্ডস দ্বীপপুঞ্জ এলাকায় এই ভূমিকম্পের আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক বিভাগ তথ্যে বলা হয়েছে, ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পনের উৎসস্থল ছিল। এখনো পর্যন্ত ক্ষতির পরিমাণ জানা যায়নি। 

সুনামি সতর্কতার বিষয়ে স্থানীয় কর্মকর্তারা জানান, প্রথমে ওই এলাকার জন্য সুনামির হুঁশিয়ারি দেওয়া হয়েছিলো। সে সময় বলা হয়েছিলো, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া বা ফিলিপাইনের জন্য সুনামির কোনো আশঙ্কা নেই। তবে কিছু সময় পরে ওই সতর্কবার্তা পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হয়।

বিশ্বের দুটি প্রধান টেকটোনিক প্লেটের সীমানাবর্তী এলাকায় অবস্থিত নিউজিল্যান্ড। সেই প্লেট দুটি হল প্যাসিফিক প্লেট এবং অস্ট্রেলিয়ান প্লেট। এছাড়া নিউজিল্যান্ড রিং অফ ফায়ার নামে পরিচিত তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকার সংলগ্ন। তাই প্রতি বছরই হাজার হাজার ভূমিকম্পে কেঁপে ওঠে নিউজিল্যান্ড। 

যুক্তরাষ্ট্রের সুনামি ওয়ার্নিং সিস্টেম জানিয়েছে, ভূমিকম্পের পর সেখানে সুনামি সতকর্তা জারি করা হয়েছিল। প্রাথমিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। নিউজিল্যান্ডের জাতীয় জরুরি ব্যবস্থাপনা এজেন্সির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে- কার্মাডেক দীপপুঞ্জের অবস্থান নিউজিল্যান্ড থেকে এক হাজার কিলোমিটার উত্তর-পূর্বে। 

নিউজিল্যান্ডের কেরমাডেক আইল্যান্ডস এবং সামগ্রিকভাবে এর আশপাশের অঞ্চল তথাকথিত প্যাসিফিক রিং অব ফায়ারের অংশ। এটি প্রশান্ত মহাসাগরীয় বেসিনকে ঘিরে ফল্ট লাইনের একটি চাপ, যা বড় ধরনের ভূমিকম্পপ্রবণ। এই অঞ্চলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতও ঘটে।

এদিকে, ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামি সতর্কতা জারি করেছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র। সংস্থাটি বলছে, কারমাডেক দ্বীপের কোনো কোনো জায়গায় শূন্য দশমিক তিন মিটার থেকে ১ মিটার উঁচু সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে।

এরআগে, ১৫ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পের ঠিক আগ মুহূর্তে দেশটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে বন্যা, ভূমিধ্বসের ঘটনা ঘটে। 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top