• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ওয়াগনারের বিদ্রোহ পেছন থেকে পিঠে ছুরি চালানোর শামিল

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০০:১৮

ছবি: সংগৃহীত

রাশিয়ায় বিদ্রোহ ঘোষণা করেছে বেসরকারি ওয়াগনার বাহিনী। এত দিন তারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করলেও এখন রাশিয়ার বিপক্ষে অবস্থান নিয়েছে। এতে রাশিয়াজুড়ে ছড়িয়ে  পড়েছে উত্তেজনা, দেখা দিয়েছে আশঙ্কা। ঘুরে যাচ্ছে চলমান যুদ্ধের মোড়।

রুশ বাহিনীর অন্যতম সহযোগী ও বেসরকারি সামরিক বাহিনী ‘ওয়াগনার গ্রুপ’ এর প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। তার বিদ্রোহ নিয়ে এবার মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেন, যারা রাশিয়াকে বিভক্ত করছে তাদের শাস্তি দেওয়া হবে, যা অবশ্যই অনিবার্য।

পুতিন বলেন, রাশিয়ার ভবিষ্যৎ বিপন্নের মুখে। তিনি এই ঘটনাকে পিঠে ছুরি দিয়ে আঘাত করার সঙ্গে তুলনা করেছেন। প্রিগোজিনের নাম উল্লেখ করে পুতিন বলেন, কারও কারও উচ্চাকাঙ্ক্ষা উচ্চ রাষ্ট্রদ্রোহিতায় নিয়ে গেছে।

বিবিসির প্রতিবেদন বলছে, রুশ সেনাবাহিনীর সাথে এক নাটকীয় লড়াইয়ে লিপ্ত হয়েছে ওয়াগনার গ্রুপ। প্রিগোজিন সশস্ত্র বিদ্রোহে লিপ্ত হয়েছেন এই অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে এবং তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে ক্রেমলিন।

এর আগে, ওয়াগনার প্রধান ঘোষণা দিয়েছেন, তিনি যেকোনো মূল্যে রাশিয়ান সেনাবাহিনীর নেতৃত্বের পতন ঘটাবেন। শুক্রবার এক অডিও বার্তায় এই বিদ্রোহের ডাক দিয়েছেন বাহিনীর শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোঝিন । এতে রাশিয়া জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। এর জেরে মস্কোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

একসময় নিজের ক্যাটারিং কোম্পানির মাধ্যমে ক্রেমলিনে খাবার সরবরাহ করতেন ইয়েভজেনি প্রিগোশিন। এ কারণে  ‘পুতিনের পাচক’ হিসেবে পরিচিতি পান তিনি। পরবর্তী সময়ে ভাড়াটে সেনা সরবরাহকারী একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তাঁর বাহিনীর ভাড়াটে যোদ্ধারা রাশিয়ার হয়ে যুদ্ধক্ষেত্রে লড়েছেন। রুশ সেনাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালিয়েছেন। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই প্রিগোশিনই আজ শনিবার রুশ সামরিক নেতৃত্বকে উৎখাতের ঘোষণা দিয়েছেন। এরই মধ্যে রাশিয়ার রোস্তভ-অন-দন শহরে ঢুকে সেনা সদর দপ্তর নিয়ন্ত্রণে নেওয়ারও দাবি করেছেন তিনি।

এদিকে, রাশিয়ার এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাডাম হজ বলেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং মিত্র ও অংশীদারদের সাথে এই অগ্রগতির  বিষয়ে পরামর্শ করব।’




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top