• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিষাক্ত গ্যাস লিক হয়ে দক্ষিণ আফ্রিকায় ১৬ জন নিহত

রাজিউর রাহমান | প্রকাশিত: ৬ জুলাই ২০২৩, ১৬:৪৬

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরে বস্তিতে বিষাক্ত নাইট্রেট অক্সাইড গ্যাস লিক করে শিশু ও নারীসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। বুধবার স্থানীয় সময় রাতে বোকসবার্গ ডিস্ট্রিক্টের অনুমোদনহীন বস্তিতে এ দুর্ঘটনা ঘটে। দেশটির জরুরি সেবাবিষয়ক দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রাত ৮টার দিকে জরুরি পরিষেবায় ফোন আসে। গ্যাস বিস্ফোরণের কথা জানানো হয়। তবে পরে নিশ্চিত হওয়ায় যায় যে মৃত্যুগুলো বিস্ফোরণের কারণে নয়, বরং এলাকায় ‘বিষাক্ত গ্যাস’ লিক হওয়ার কারণে ঘটেছে।

জরুরি পরিষেবার এক মুখপাত্র দক্ষিণ আফ্রিকার সরকারি গণমাধ্যমকে বলেন, ‘আমরা সন্দেহ করি যে এটি এলাকার অবৈধ খনির সঙ্গে যুক্ত হতে পারে। কারণ জরুরি পরিষেবাগুলো ঘটনাস্থলে আসার পর গ্যাস সিলিন্ডারটি মূলত খালি ছিল’।

ঘটনাস্থল থেকে জরুরি সেবাবিষয়ক দপ্তরের মুখপাত্র উইলিয়াম নাটলাদি এএফপিকে বলেন, ‘আমরা এখানে ১৬ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছি, এর মধ্যে পাঁচজন নারী ও তিনটি শিশু রয়েছে। কয়েকজনকে অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে। এদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। ’

সাধারণত অবৈধ খনি শ্রমিকেরা বিষাক্ত নাইট্রেট অক্সাইড গ্যাস ব্যবহার করে থাকেন। এটি স্থানীয়ভাবে ‘ঝামা ঝামাস’ নামে পরিচিত। পরিত্যক্ত খনি থেকে মাটি চুরি করে এনে এই গ্যাসের মাধ্যমে মাটি থেকে সোনার ছোট ছোট দানা খুঁজে বের করা হয়।

দারিদ্র্য, বেকারত্ব এবং অপরাধে জর্জরিত দক্ষিণ আফ্রিকায় বেআইনি সোনার খনি একটি চলমান হুমকি হয়ে দাঁড়িয়েছে। কর্মকর্তাদের আশঙ্কা, ওই এলাকায় আরও মৃতদেহ পাওয়া যেতে পারে। আহত বা নিহতদের খুঁজে বের করতে রাতেই উদ্ধার অভিযান চলছিল। 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top