• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অস্ত্র ব্যবসার জন্য কিছু দেশ ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে! আর কী বললেন পোপ ফ্রান্সিস...

রায়হান রাজীব | প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৭

ছবি: সংগৃহীত

অস্ত্র ব্যবসার জন্য কিছু দেশ ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে বলে মন্তব্য করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতে কিছু দেশের স্বার্থ রয়েছে এবং সেটি হচ্ছে অস্ত্র বিক্রি এবং অস্ত্র ব্যবসা।কিছু দেশ প্রথমে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার পর তাদের প্রতিশ্রুতি থেকে সরে এসেছে।

আল জাজিরা জানিয়েছে, ফরাসি বন্দর শহর মার্সেই ভ্রমণ থেকে ফেরার পথে বিমানে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন পোপ ফ্রান্সিস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিমানে ওই সাংবাদিক পোপকে প্রশ্ন করেন যে, শান্তি প্রতিষ্ঠার জন্য তার প্রচেষ্টা সফল না হওয়ায় তিনি হতাশ হয়েছেন কি না? এ জবাবে খ্রিস্টানদের ধর্মীয় নেতা বলেন, তিনি ‘কিছুটা হতাশ’ তো হয়েছেন। এর পর অস্ত্র শিল্প এবং যুদ্ধ সম্পর্কে কথা বলতে শুরু করেন পোপ।

তিনি বলেন, আমার কাছে মনে হচ্ছে, এই যুদ্ধের স্বার্থ শুধু ইউক্রেন-রাশিয়ার মধ্যকার সমস্যার সঙ্গে সম্পর্কিত নয়, বরং অস্ত্র বিক্রি তথা অস্ত্রের বাণিজ্যের সঙ্গে সম্পর্কিত।

এই জনগণের শহীদদের নিয়ে ‘খেলা করা’ উচিত নয়। বরং তাদের সমস্যা সমাধানে আমাদের সাহায্য করতে হবে...। এখন দেখছি যে, কিছু দেশ পিছিয়ে যাচ্ছে; (ইউক্রেনকে) অস্ত্র দিতে চায় না। এমন একটি প্রক্রিয়া শুরু হচ্ছে- যেখানে (শুধু) শহীদ হবেন ইউক্রেনের জনগণ। এটি একটি কুৎসিত বিষয়, বলেন পোপ ফ্রান্সিস।

পোপ এমন সময় এসব কথা বললেন যখন মার্কিন প্রশাসন সম্প্রতি এ বিষয়টি নিশ্চিত করেছে যে, এ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের চেয়ে বেশি মূল্যের অস্ত্র সরবরাহ করেছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top