• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সিকিমে আকস্মিক বন্যা, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩, ১৫:০৪

ছবি: সংগৃহীত

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে প্রবল বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে নিখোঁজ হয়েছেন ভারতীয় সেনাবাহিনীর ২৩ সেনা সদস্য। এছাড়া পার্বত্য এই উপত্যকার কিছু সামরিক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের এক বিবৃতিতে বলা হয়, চুংথাং বাঁধ থেকে পানি ছাড়ার ফলে পানির স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট উঁচুতে বেড়ে যায়। এর ফলে সিংটামের কাছে বারদাং-এ পার্ক করা সেনা গাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং ২৩ জন সেনাসদস্য নিখোঁজ হয়েছে। এ ছাড়া আকস্মিক বন্যায় লাচেন উপত্যকার কিছু সামরিক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে। পানির স্রোতে কিছু যানবাহন ডুবে গেছে। নিখোঁজদের খোঁজে অনুসন্ধান অভিযান চলছে।

এনডিটিভি বলছে, সিকিমে রাতভর ভারী বৃষ্টি হয়েছে। প্রবল ওই বৃষ্টির পর উত্তর সিকিমের লোনাক হ্রদের পানি উপচে পড়ে এবং তিস্তা নদীর পানির স্তর অনেক বেড়ে যায়। তিস্তা নদী সিকিম ও পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশে করেছে।

এদিকে রাজ্যের বাসিন্দাদের জন্য উচ্চ সতর্কতা জারি করেছে সিকিম প্রশাসন। স্থানীয় বাসিন্দাদের ধারণ করা এবং শেয়ার করা ভিডিওতে দেখা যায় বন্যার পানিতে সেখানকার রাস্তা তলিয়ে গেছে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং ক্ষতিগ্রস্ত একটি এলাকা পরিদর্শনকালে বলেছেন, কেউ আহত হয়নি তবে সরকারি সম্পত্তির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। সিংটামে কিছু লোক নিখোঁজ হওয়ার খবরও পাওয়া গেছে। উদ্ধার তৎপরতা চলছে।

গ্যাংটক জেলা প্রশাসন সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, গ্যাংটক থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে সিংটাম শহরের ইন্দ্রানী সেতু ভেঙে পড়েছে তিস্তা নদীতে। বালুতার নামক গ্রামের একটি সংযোগকারী সেতুও ভেসে গেছে ভোর ৪টার দিকে। নদীর অববাহিকার কাছাকাছি অবস্থিত ঘরগুলো থেকে বাসিন্দাদের সিংটাম শহরের অস্থায়ী ত্রাণ শিবিরে সরিয়ে নেওয়া হয়েছে।

গ্যাংটক থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে তিস্তা বাঁধের কাছে চুংথাং শহরের বাসিন্দাদেরও উদ্ধার করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, উত্তর সিকিমের চুংথাংকে সিংটামের সঙ্গে সংযোগকারী দুটি সেতুও ক্ষতিগ্রস্ত হয়েছে ডিকচু ও টুং শহরে। ওই এলাকায় স্থানীয়দের উদ্ধারে কাজ করছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিকিমের চুংথাং হ্রদ উপচে পড়ায় তিস্তা নদী ফুলে-ফেঁপে উঠেছে। গজলডোবা, দোমোহনী, মেখলিগঞ্জ এবং ঘিশের মতো নিচু এলাকাগুলো বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হতে পারে। অনুগ্রহ করে সতর্ক থাকুন।

এদিকে পূর্বাভাস অনুযায়ী, ভারতের উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে বুধবার কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া দার্জিলিং, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে ভারি বৃষ্টি হবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top