• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যুদ্ধবিরতির অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে হামাস-ইসরায়েল-যুক্তরাষ্ট্র

রায়হান রাজীব | প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩, ১১:৩৯

ছবি: সংগৃহীত

ইসরায়েলি বন্দিদের মুক্তি দেওয়ার শর্তে ফিলিস্তিনের গাজায় পাঁচ দিনের সম্ভাব্য যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও হামাস। সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

যদিও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এরই মধ্যে জানিয়েছেন, এখনও যুদ্ধবিরতির কোনো সমঝোতা হয়নি।

যুদ্ধবিরতির আলোচনার সঙ্গে গভীরভাবে সংশ্লিষ্ট ওয়াশিংটন পোস্টের ওই সূত্র জানিয়েছে, ছয় পৃষ্ঠার একটি চুক্তিনামাও তৈরি হয়েছে। সব ঠিকঠাক থাকলে দু-একদিনের মধ্যেই হামাস ইসরায়েলিদের মুক্তি দিতে শুরু করবে।

চুক্তিতে বলা হয়েছে পাঁচ দিনের যুদ্ধ বিরতিতে সব পক্ষ সব ধরনের হামলা ও অভিযান স্থগিত রাখবে এবং প্রতি ২৪ ঘন্টায় ৫০ বা তার বেশি জিম্মিকে মুক্তি দেওয়া হবে।

তবে শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, "জিম্মিদের বিষয়ে, অনেক অপ্রমাণিত গুজব, অনেক ভুল প্রতিবেদন রয়েছে। আমি এটি পরিষ্কার করতে চাই যে এখন পর্যন্ত কোনও চুক্তি হয়নি। তবে আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে যখন এটি হবে আমরা এটি সম্পর্কে আপনাদের জানাব।"

এদিকে হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন যে, ইসরায়েল এবং হামাস এখনও কোন অস্থায়ী যুদ্ধবিরতির বিষয়ে চুক্তিতে পৌঁছায়নি তবে যুক্তরাষ্ট্র একটি চুক্তি করতে কাজ চালিয়ে যাচ্ছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলি হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এরপর হামাসকে নিশ্চিহ্নের নাম করে গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি হামলায় এরই মধ্যে ১২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের অধিকাংশই নারী ও শিশু।

এছাড়াও গাজায় খাবার, পানি, বিদ্যুৎ, জ্বালানি ও ওষুধ প্রবেশে ইসরায়েলি নিষেধাজ্ঞার কারণে সেখানে চরম মানবিক সংকট তৈরি হয়েছে। গাজায় হাজার হাজার মানুষ হত্যার প্রতিবাদ এবং যুদ্ধবিরতির দাবিতে বিশ্বজুড়ে প্রতিদিন লাখ লাখ মানুষ বিক্ষোভ-সমাবেশ করলেও এতদিন তা আমলে নেয়নি ইসরায়েল ও তার পশ্চিমা মিত্ররা।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top