• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে হামাস, ইসরায়েলের না

রায়হান রাজীব | প্রকাশিত: ৭ মে ২০২৪, ১৭:০১

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস জানিয়েছে, তারা কাতার ও মিসরের মধ্যস্ততায় উত্থাপিত যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে। যদিও ইসরায়েল বলেছে, প্রস্তাবটি তাদের দাবি পূরণ করে না। খবর আলজাজিরার।

সোমবার হামাস এক বিবৃতিতে জানিয়েছে, সংগঠনটির প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী ও মিসরের গোয়েন্দা প্রধানকে তাদের প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি জানিয়েছেন। তবে চুক্তিতে কী ছিল সে বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে আন্তঃসীমান্ত হামলা চালায়  হামাস। তেল আবিবের হিসাবে, সেই হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়। হামাসের হাতে জিম্মি হয় অনেকে। এরপর থেকেই গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।
 
সাত মাসের এই সংঘাতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৭৩৫ জনে দাঁড়িয়েছে। একই সময়ে আহত হয়েছে ৭৮ হাজার ১০৮ জন ফিলিস্তিনি। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু। প্রাণঘাতী হামলার পর শুরু হওয়া সংঘাতে গাজায় প্রায় ৮০ হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে। এতে কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় সম্পূর্ণ ধ্বংস হওয়া আবাসনগুলো পুনরুদ্ধার করতে প্রায় ৮০ বছর সময় প্রয়োজন।

 

 

 

 

 

 

 

তারা মিসর ও কাতারের দেওয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে। খবর আল জাজিরার। গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, তাদের প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী ও মিসরের গোয়েন্দা প্রধানকে যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি জানিয়েছেন।

হামাস নেতা ইসমাইল হানিয়া বলেছেন, তারা কাতার ও মিসরীয় মধ্যস্থতাকারীদের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছেন। ইসরায়েলের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য আসেনি।

যুদ্ধবিরতি প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়া মূল্যায়ন করতে ওয়াশিংটনের কত সময় লাগবে, তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। তবে তিনি বলেছেন, সিআইএ পরিচালক বিষয়টি নিয়ে কাজ করছেন।

চুক্তি চূড়ান্ত করতে সিআইএ পরিচালক উইলিয়াম জে বার্নস শুক্রবার থেকে মধ্যপ্রাচ্যে রয়েছেন।

মিলার বলেন, এটি এমন একটি বিষয়, বাইডেন প্রশাসনের প্রত্যেকের কাছে এটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। সবাই বিষয়টিতে নজর রাখছেন।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফায় বসবাসকারী বেসামরিক মানুষদের শহরটির একটি অংশ খালি করে দিতে নির্দেশ দিয়েছে।

হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করছেন ফিলিস্তিনিরা।

৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলি বাহিনী গাজায় যুদ্ধ শুরু করে। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় এ পর্যন্ত ৩৪ হাজার ৭৩৫ জনের প্রাণ গেছে। আর আহত হয়েছেন অন্তত ৭৮ হাজার ১০৮ জন।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top