• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পরমাণু সমঝোতার ভবিষ্যৎ নির্ভর করছে আমেরিকার ওপর : ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২১, ১৮:২৫

পরমাণু সমঝোতার ভবিষ্যৎ নির্ভর করছে আমেরিকার ওপর : ইরান

ইরানের পরমাণু সমঝোতার ভবিষ্যৎ এখন এমন একটি প্রশ্নের সঙ্গে জড়িয়ে পড়েছে যার উত্তর রয়েছে আমেরিকার কাছে। এমনটাই বলেছেন রাশিয়া সফররত ইরানের পার্লামেন্ট স্পিকার বাকের কলিবফ।

তিনি সোমবার (৮ ফেব্রুয়ারি) মস্কোয় রাশিয়ার ওরিয়েন্টাল স্টাডিজ ইনস্টিটিউট-এর চিন্তাবিদদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করে বলেন, যদি পরমাণু সমঝোতার সকল সুবিধা অন্য পক্ষগুলো ভোগ করে এবং ইরান শুধু ক্ষতিগ্রস্তই হয় তাহলে কতদিন এটিকে টিকিয়ে রাখা সম্ভব?

তিনি আরও বলেন, তার দেশের প্রধান দাবি হচ্ছে, পরমাণু সমঝোতা অনুযায়ী তেহরানের ওপর থেকে এমনভাবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে যাতে ইরানি জনগণ তার সুফল অনুভব করতে পারে। শুধুমাত্র তা করতে পারলেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা সম্ভব হবে। অর্থনৈতিক ও প্রযুক্তিগত খাতসহ নানা ক্ষেত্রে তেহরান ও মস্কোর মধ্যে বহু বছর ধরে সহযোগিতা রয়েছে এবং এই সহযোগিতা আরো শক্তিশালী করতে হবে।

বিভিন্ন পদস্থ রুশ কর্মকর্তার সঙ্গে সোমবার কয়েক দফা বৈঠক করেন বাকের কলিবফ
কলিবফ আঞ্চলিক দেশগুলোর সঙ্গে বিশেষ করে রাশিয়ার সঙ্গে ইরান সহযোগিতা আরো শক্তিশালী করতে আগ্রহী বলেও তিনি মন্তব্য করেন।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top