• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের অবস্থা সঙ্কটাপন্ন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৮ মে ২০২১, ০৩:৩১

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও সংসদের বর্তমান স্পিকার মোহাম্মাদ নাশিদ বোমা হামলায় আহত হওয়ার পর সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছেন।

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও সংসদের বর্তমান স্পিকার মোহাম্মাদ নাশিদ বোমা হামলায় আহত হওয়ার পর সঙ্কটাপন্ন অবস্থায় রয়েছেন। বেশ কয়েকটি অস্ত্রপচারের পরও তিনি এমন অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

৫৩ বছর বয়সী নাশিদ বৃহস্পতিবার রাজধানী মালের বাড়ি থেকে বের হয়ে তার গাড়িতে প্রবেশের সময় পাশে থাকা একটি মোটরবাইকে লাগানো বোমা বিস্ফোরিত হয়। মালের অধিবাসীরা জানান, বোমার শব্দ পুরো শহর জুড়ে শোনা গেছে। বোমায় নাশিদের দেহে কয়েক জায়গায় আঘাত লাগে। তাকে এডিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর কয়েকটি ‘সফল’ অস্ত্রপচার করা হয়। শুক্রবার বিকেলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, নাশিদ ‘একটি সফল, চূড়ান্ত সঙ্কটাপন্ন, জীবন রক্ষাকারী প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন’।

টুইটারে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ‘গত ১৬ ঘন্টা ধরে আমরা তার মাথা, বুক, পাকস্থলি ও অঙ্গে অস্ত্রপচার করেছি। তিনি ইন্টেনসিভ কেয়ারে গুরুতর পরিস্থিতিতে রয়েছেন।’ এর আগে নাশিদের ভাই নাজিম সাত্তার শুক্রবার টুইট করেন, ‘তারা অস্ত্রপচার সম্পন্ন করেছেন এবং সুস্থ হতে এখন দীর্ঘ পথ বাকি।’ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নাশিদের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তাকে ‘কখনো ভয় দেখানো যাবে না’।

মামুন আবদুল গাইয়ুমের ৩০ বছরের শাসনের পর মোহাম্মাদ নাশিদ ২০০৮ সালে মালদ্বীপে প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ২০১৫ সালে নাশিদকে সন্ত্রাসবাদের অভিযোগে ১৩ বছরের কারাদণ্ড দেয় মালদ্বীপের আদালত। এই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে দেয়া হয়েছে এমন অভিযোগে বিশ্বব্যাপী সমালোচনা তৈরি হয়।

এর এক বছর পর লন্ডনে চিকিৎসা নিতে তিনি জেল থেকে ছাড়া পান। ২০১৬ সাল থেকে তিনি লন্ডনে আশ্রয়প্রার্থী হিসেবে থাকেন। ২০১৮ সালে নাশিদের মনোনিত প্রার্থী সোলিহ প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করার পর তিনি মালদ্বীপে ফিরে আসেন। ২০১৯ সালে নাশিদ সংসদীয় নির্বাচনে অংশ নিয়ে স্পিকার হিসেবে নির্বাচিত হন। এটি মালদ্বিপের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর পদ।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top