• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পার্বতীপুরে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের নিকট সার বিতরন শুরু

পার্বতীপুর থেকে | প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৮

পার্বতীপুরে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের নিকট সার বিতরন শুরু

দিনাজপুরের পার্বতীপুরে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের নিকট সার বিতরন করা হচ্ছে। এদিকে বেশী দামে সার বিক্রির অপরাধে দুই ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে।

জানা গেছে, চলতি আমন মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকদের নিকট রাসায়নিক সার সরবরাহের লক্ষ্যে ২৩ জন ডিলার নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে বিসিআইসি’র ১০ জন এবং বিএডিসি’র ১৩ জন ডিলার রয়েছে। কৃষি অফিস কর্তৃক ২৩ জন ডিলারের সাথে ২৩ জন উপ-সহকারি কৃষি কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। তাদের উপস্থিতিতে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকদের নিকট রাসায়নিক সার বিতরন করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান জানান, সরকার নির্ধারিত মূল্যে প্রতি বস্তা (৫০ কেজি) ইউরিয়া ১১০০ টাকা, টিএসপি ১১০০ টাকা, এমওপি ৭৫০ টাকা এবং ডিএপি ৮০০ টাকা হারে সরাসরি কৃষকদের দেয়া হচ্ছে। এবারে আমন মৌসুমে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২৮ হাজার ৪৪২ হেক্টর জমিতে। তবে এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষাবাদ করা হয়েছে ২৮ হাজার ৮৮২ হেক্টর জমিতে। উপজেলায় সার বরাদ্দ হয়েছে ইউরিয়া ৮১০ মেঃটন, টিএসপি ১০১ মেঃটন, এমওপি ১৭৩ মেঃটন এবং ডিএপি ২৮৯ মেঃটন।

এসব সার নির্ধারিত ডিলারগন ছাড়া অন্য কেউ বিক্রি করতে পারবে না। করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এদিকে আজ সোমবার দুপুরে শহরের নতুনবাজারে শমসের এন্টারপ্রাইজ নামীয় সারের দোকানে বেশী দামে সার বিক্রি করায় এর মালিক সাখোয়াত হোসেন এবং নুরুল হক সরকারকে দশ হাজার করে মোট বিশ হাজার টাকা ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রীতম সাহা জরিমানা করেন। এ সময় কৃষি কর্মকর্তা ও থানা পুলিশ উপস্থিত ছিল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top