• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শীতকালে খুসখুসে কাশি থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায়

নিশি রহমান | প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২, ০৪:১৬

খুসখুসে কাশি

আবহওয়া পরির্বতনে শীতকালে নানান ধরণের সমস্যা দেখা দেয়। অধিকাংশ মানুষই এই সময়টাতে খুসখুসে কাশির যন্ত্রণায় ভোগেন। কারণে অকারণে শুকনো কফের থেকে কিছুক্ষণ পর পর কাশি ওঠে। ক্রমাগত কাশি অস্বস্তিকর অনুভূতি সৃষ্টি করে। চলুন জেনে নেই খুসখুসে কাশির যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায়___

প্রচুর পরিমাণ পানি খান। প্রতিবার উষ্ণ গরম পানি খাওয়ার চেষ্টা করুন। দিনে অন্তত ১২ গ্লাস ইষদুষ্ণ গরম পানি খেলে খুসখুসে কাশি কিছুটা কমে যায়।

রসুনের বহুগুণের কথা সবাই জানেন। রসুনের অ্যালিসিন নামের উপাদান জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। এই উপাদানটি রসুনের বাজে গন্ধের কারণ হলেও তা শুকনো কাশি দূর করতে ওস্তাদ।

খুসখুসে কাশি নিরাময়ে সামান্য পরিমাণ আদা কুচি কুচি করে কেটে নিন। এক কাপ জলে এই আদা গরম করে নিন। খাওয়ার আগে ঠান্ডা হতে দিন। ক্রমাগত কাশিতে আদা খুবই উপাকারী।

সর্দি, কাশি ও ঋতু পরিবর্তনের জ্বর থেকে মুক্তি দিতে পারে এলাচ। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরা এলাচ জীবাণুনাশকও৷ গলাব্যথা এবং খুসখুসে কাশি হলে নিরাময়ে এলাচ খেতে পারেন।

প্রতিদিন ৪টি তুলসী পাতা চিবিয়ে খেয়ে নিন। চায়ের সঙ্গে তুলসী পাতা মিশিয়েও খেতে পারেন। তুলসী পাতা খুব দ্রুত খুশখুশে কাশি নিরাময় করে।

দিনে অন্তত ৩ বার গরম লাল চা খান। চায়ে আদা মিশিয়ে খেলে খুসখুসে কাশি কমে যাবে।

প্রতিদিন সকালে প্রাতঃরাশের আগে এক চা চামচ মধু খান। মধুতে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে যা কাশি কমাতে সহায়ক। গলার খুসখুসে ভাব চলে যাবে।

প্রতিদিন হালকা গরম জলে গার্গল করুন। এতে শুকনা কফ ও খুসখুসে কাশির উপদ্রব কমে যাবে।

খুসখুসে কাশির ক্ষেত্রে হলুদ ওষুধের মতো কাজ করে। এক চা চামচ হলুদের গুঁড়োর সঙ্গে গোলমরিচ মিশিয়ে এক কাপ জলে গরম করুন। একে একটানা ২-৩ মিনিট গরম করে নিন। এটি খেলে দারুণ উপকার পাবেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top