• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ঠাকুরগাঁয়ে অত্যাধুনিক ডাটা সেন্টার

শাকিল খান | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২৩, ১১:৩০

ছবি : সংগৃহীত

বাংলাদেশের উত্তর অঞ্চল জেলা শহর ঠাকুরগাঁওয়ে অত্যাধুনিক ডাটা সেন্টার ‘ডাটাহাব এশিয়া’ প্রতিষ্ঠিত হয়েছে। এটি এশিয়া কো-লোকেশন ও ক্লাউড ডাটা সেন্টার, দেশের তথ্য দেশেই সংরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ প্রয়াস।

দেশের তথ্য দেশের সীমানাতেই দেশীয় ডাটা সেন্টারের সুরক্ষিত করে নিশ্চিত করা সম্ভব, এই লক্ষ্য মাথায় রেখেই প্রতিষ্ঠা করা হয়েছে ডাটাহাব এশিয়া কো-লোকেশন ও ক্লাউড ডাটা সেন্টার। ডাটাহাব এশিয়ার স্থান ও এর স্থাপনা কেবলমাত্র ডাটা সেন্টারের কার্যক্রমের জন্য নিয়োজিত।

ভবনটিতে অত্যাধুনিক ধোয়া ও অগ্নিশনাক্তকরণ, অগ্নিনির্বাপক ও নিয়ন্ত্রণ যন্ত্র ও ব্যবস্থাপনা সংযুক্ত আছে, যা দ্রুততম সময় যেকোনো সম্ভাব্য  থেকে ভবনটিকে রক্ষা করবে।

ডাটা সেন্টারে ফাইবার এট হোম এবং সামিট কমিউনিকেশন এর ভূগর্ভস্থ ফাইবার অপটিক কেবল দিয়ে DWDM সংযোগ সহ তাদের পয়েন্ট অফ প্রেজেন্স (POP) সেটাপ রয়েছে যা গ্রাহকদের নির্বিঘ্ন ডাটা ও ইন্টারনেট সংযোগ নিশ্চিত করে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top