• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চুয়াডাঙ্গায় ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর উপচেপড়া ভিড়

চুয়াডাঙ্গা থেকে | প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২১, ১৮:৫৪

চুয়াডাঙ্গায় ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর উপচেপড়া ভিড়

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।এদিকে এ রোগে বড়দের চেয়ে শিশুদের আক্রান্তের সংখ্যা বেশি বলে জানা গেছে।

গত সপ্তাহে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়া ওয়ার্ডে প্রায় ৪ শতাধিক রোগী ভর্তি করা হয় বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানান। যার মধ্যে ডায়রিয়া রোগীর সংখ্যা ২ শ' ৪৯ জন ও নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ৫১ জন।ডায়রিয়া ও নিউমোনিয়া ওয়ার্ডের ভর্তিকৃত রোগীর মধ্যে বেশিরভাগই শিশু।

হাসপাতালটিতে সোমবার রাতে ১- ৬ বছর বয়সের ৭ জন শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছেন নিউমোনিয়া আক্রান্ত হয়ে।চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসক, নার্স সহ সেচ্ছাসেবীরা। হাসপাতালটি স্থান সংকটের কারণে রোগীদের অনেকেই স্থান হয়েছেন হাসপাতালের বারান্দা সহ সিঁড়িতে। চিকিৎসকরা বলছেন সচেতন ও সতর্কতা সাথে থাকলে এ রোগের মুক্তি পাওয়া যায়।


এ বিষয়ে সদর হাসপাতালের শিশু কনসালটেন্ট ডা. মাহাবুবর রহমান মিলন বলেন- রোটাভাইরাস রোগ সাধারণত খাবার থেকে ছড়িয়ে থাকেন। শীতে এ রোগের দেখা মেলে এবং বেশির ভাগ শিশুরাই আক্রান্ত হয়ে থাকেন,তবে একটু সতর্কতা সাথে থাকলে এ রোগের প্রতিকার সম্ভব।

এসময় ডা. মিলন মায়েদের উদ্দেশ্য বলেন - আপনারা সকলে আপনাদের সোনামণির প্রতি একটু যত্নবান হবেন। ৬ মাস পর্যন্ত আপনার শিশুকে বুকের দুধ খাওয়াবেন। খাবার খাওয়ার আগে দুই হাত ভালো ভাবে ধুয়ে নিবেন। বাঁশি, ঠাণ্ডা খাবার শিশুদের খাওয়ানো থেকে বিরতও রাখুন। আপনার বাড়ির ঘরের মেঝে পরিষ্কারের সময় পানিতে স্যাভলন ব্যবহার করুন। শিশুদের প্রতি বেশি বেশি যত্নশীল হোন।সর্বত্র মনে রাখতে হবে আপনার শিশুর যত্ন আপনাকেই রাখতে হবে।


এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top