• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শিশু বয়সেই পরিবারের কর্তা ওরা

কুষ্টিয়া থেকে | প্রকাশিত: ২০ মার্চ ২০২১, ০২:৫৫

শিশু বয়সেই পরিবারের কর্তা ওরা

ছোটবেলায় মাকে হারিয়েছে তারিক। মায়ের মমতা পুরোপুরি না পেলেও বাবাকে নিয়েই তারিকের পরিবার। হঠাৎ তার ওপর নেমে আসে কালো ছায়া। মাথার উপর একমাত্র ছাতা বাবাও আলসারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী।

এ অবস্থায় পড়ালেখার পাশাপাশি সংসারের হাল ধরতে বাধ্য হয় তারিক। বর্তমানে ১৪ বছরের শিশুটি পড়ালেখা করছে ত্রিবেনী হাইস্কুলে অষ্টম শ্রেণিতে। পাশাপাশি ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করছে পরিবারের।

আরেক শ্রমজীবী শিশু জিহানের (৯) গল্প একটু ভিন্ন। ছোটবেলায় বাবাকে হারিয়ে পরিবারের হাল ধরেছে জিহান। আর্থিক অনটনের কারণে পড়ালেখা আর চালিয়ে যেতে পারেনি। মা অন্যের বাড়িতে কাজ করে আর জিহানের ভ্যান চালিয়ে যা উপার্জন হয় তা দিয়েই কোনোরকম সংসার চলে তাদের।

শিশু ভ্যানচালক কাজলের (১২) গল্পটাও প্রায় একইরকম। ছোটবেলায় বাবা হারিয়ে পরিবারের হাল ধরেছে সে। পরিবারে উপার্জনক্ষম ব্যক্তি না থাকায় মা ও ভাই-বোনের মুখের দিকে তাকিয়ে ভ্যান নিয়ে পথে নামতে বাধ্য হয় সে। চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ালেখা করে আর এগোতে পারেনি কাজল।

সংসার চালাতে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভ্যান চালায় এরা। জিহান, কাজলের মতো এমন প্রায় ২০ জন শ্রমজীবী শিশুকে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে ব্যতিক্রমধর্মী আয়োজন করেছে ইবি প্রেস ক্লাব।

বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে এসব শিশুদের মাঝে টি-শার্ট বিতরণ করে প্রেস ক্লাবের সদস্যরা। এ সময় উপস্তিত ছিলেন প্রক্টর জাহাঙ্গীর হোসেন এবং সহকারী প্রক্টর সাজ্জাদুর রহমান।

পরে টিএসসিসিতে অবস্থিত প্রেস কর্নারে তাদের ‘শিশু শ্রমজীবী হয়ে ওঠার গল্প’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি সরকার মাসুমের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক জাহাঙ্গীর হোসেন। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক রুমি নোমানের সঞ্চালনায় এ সময় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম।

এ আয়োজনকে সাধুবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, শ্রমজীবী শিশুদের নিয়ে প্রেস ক্লাবের এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। আসলে পুরো বাংলাদেশের চিত্র একই। সরকারের পাশাপাশি আমরা সবাই যদি এগিয়ে আসি তাহলে এ পরিস্থিতির উন্নতি ঘটবে।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top