• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আইটি সেক্টরে নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে ব্যস্ত গাইবান্ধার তুষার

গাইবান্ধা থেকে | প্রকাশিত: ১ জুন ২০২১, ১৮:৫৩

আইটি সেক্টরে নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে ব্যস্ত গাইবান্ধার তুষার

গাইবান্ধা সরকারি কলেজের শিক্ষার্থী তরিকুল ইসলাম তুষার একজন বাংলাদেশি সংগীত শিল্পী, উদ্যোক্তা ও ডিজিটাল বিপণনকারী। ছাত্রাবস্থা থেকেই সাইবার সিকিউরিটি এবং ডিজিটাল মার্কেটিংয়ে আগ্রহ তাকে এই মাধ্যমে পরিচিত মুখ করে তুলেছে। দেখতে দেখতে ২৫ বছরের পথচলায় এখন তিনি টপ রেটেড ফ্রিল্যান্সার এবং ডিজিটাল মার্কেটার হিসেবে পরিচিত নাম। তরিকুল একাধারে একজন ডিজিটাল মার্কেটিং এর ট্রেইনার, তার নিজের একটি প্রতিষ্ঠান আছে Learn Freelancing with Tusher নামে, সে এখানে নিয়মিত নুতুন ফ্রিল্যান্সার তৈরীর জন্য বেশ সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়াতে।

‘Toriqul Islam Tusher’ নামে নিজের একটি ফেজবুক ফ্যান পেজ দিয়ে কাজ শুরু করেছিলেন এই যুবক। মূলত এস.ই.ও নিয়ে কাজ করছেন তিনি। বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংও করেন। এছাড়া বিভিন্ন পণ্যের প্রমোশন করে থাকেন অনলাইনের মাধ্যমে। ডিজিটাল চ্যানেল ব্যবহার করে পণ্যের প্রমোশন করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

ইতোমধ্যে আন্তর্জাতিক সংগীত প্ল্যাটফর্ম ইউটিউব, টিকটক এবং স্পটিফাইয়ের অফিসিয়াল শিল্পী হিসাবে ভেরিফাইড করা হয়েছে তুষারকে। ২০২১ সালের মে মাসে ইউটিউবে অফিসিয়াল শিল্পী চ্যানেল হিসেবে ভেরিফায়েড হয়েছিল তার চ্যানেল এবং সম্প্রতি তিনি স্পটিফাই থেকে শিল্পী যাচাই-বাছাইয়ে স্থান পেয়েছেন।

তিনি ২০১৮ সালে তার সংগীত ও ডিজিটাল বিপণন একটি ডিজিটাল বিপণন সংস্থা ‘তরিকুল ডিজিটাল মিডিয়া’ এর মাধ্যমে শুরু করেছিলেন। ডিজিটাল মিডিয়ায় নিজের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে তরিকুল বলেন, আমি প্রচুর প্রোডাকশন হাউসের সঙ্গে কাজ করেছি তবে এখন নিজের ইউটিউব চ্যানেলে কাজ করার সময় এসেছে।

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যমে কাজের অবস্থা সম্পর্কে তিনি বলেন, মহামারী পরিস্থিতিতে বাড়ির বাইরে স্বাভাবিক কাজ করা সম্ভব নয়। আপনি যদি কোনও প্রযোজনা সংস্থায় কাজ করতে চান তবে আপনাকে সেখানে যেতে হবে। তাই আমি এই মুহূর্তে ইউটিউব, স্পটিফাই এবং আইটিউনস এবং সমস্ত স্ট্রিমিং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে বাড়িতে থেকেই গান প্রকাশের চেষ্টা করছি। এ অবস্থায় এগুলোই সেরা মাধ্যম বলে মনে করি।

তরিকুলের পরিকল্পনা স্পোটিফাই, আইটিউনস, অ্যাপল, অ্যামাজন, টিডাল, ডিজারসহ অন্যান্য সমস্ত আন্তর্জাতিক প্ল্যাটফর্মে তার গানগুলি সংরক্ষণ করার এবং ভবিষ্যতে তার মতো দেশের অন্যান্য শিল্পী উদ্যোক্তারাও এইভাবে তাদের গান প্রকাশ করবেন। তিনি বলেন, আমি এখন থেকেই শুরু করেছি।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top