• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


২ কোটি ডলারে বিক্রি হলো মাইকেল জ্যাকসনের বাড়ি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০, ১৮:৫৯

ছবি: মাইকেল জ্যাকসনের বাগানবাড়ি 'নেভারল্যান্ড র‌্যাঞ্চ'

অবশেষে মাত্র ২ কোটি ডলারে বিক্রি হলো প্রয়াত পপসম্রাট মাইকেল জ্যাকসনের স্মৃতিবিজরিত আলিশান বাগানবাড়িটি। ক্যালিফোর্নিয়ার সান্তা মারিয়ায় অবস্থিত 'নেভারল্যান্ড র‌্যাঞ্চ' নামের বিলাসবহুল বাড়িটি ২ কোটি ২০ লাখ মার্কিন ডলারে কিনে নিয়েছেন জ্যাকসনের বন্ধু রন বার্কল।

বিবিসি'র একটি প্রতিবেদনে বলা হয়, ২ হাজার ৭০০ একর (১১'শ হেক্টর) জমির উপর বাড়িটি নির্মিত। ২০১৫ সালে বাড়িটির দাম উঠেছিল ১০ কোটি ডলার। ২০১৭ সালে দাম হাঁকা হয়েছিল ৬ কোটি ৭ লাখ ডলার। ওই সময় থেকে এটি সম্পত্তির বাজারে তালিকাভুক্ত ছিল। গত বছরও এর দাম ছিল ৩ কোটি ১০ লাখ ডলার। অবশেষে মাত্র ২ কোটি ২০ লাখ ডলারে এটি বিক্রি হলো বাড়িটি।

পপসম্রাট মাইকেল জ্যাকসন ১৯৮৭ সালে ১ কোটি ৯৫ লাখ ডলারে বাড়িটি কিনেছিলেন। পরে জেএম ব্যারির পিটার প্যান গল্পে অনুপ্রাণিত হয়ে তিনি তার বাড়িটিকে শিশুদের বিনোদন কেন্দ্রে রূপ দেন। তার এই বাড়িটিতে রয়েছে- রেললাইন, অগ্নিসহায়তা কেন্দ্র, বিস্তীর্ণ বাগান ও একটি চিড়িয়াখানা।

এ বাড়িটিতে শিশু-কিশোররা আসা যাওয়া করত। পাশাপাশি এখানে বসবাসও করতেন তিনি। জানা যায় কয়েক বছর আগে বাড়িটির নাম পাল্টে নতুন নাম রাখা হয় 'সাইকামোর ভ্যালি র্যাঞ্চ'।

১৯৮২ সালে এ বাড়িটির স্থাপত্যশৈলীর নকশা করেছিলেন রবার্ট অলটেভার্স। বাড়িটির মূল ভবনে ৬টি শয়ন ঘর, ৯টি বাথরুম, ১টি বড় বেডরুম ও ২ টি বড় টয়লেটসহ একটি চিলেকোঠা রয়েছে। ভেতরে লেক, সুইমিং পুলসহ খেলার ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে একটি বিশাল থিয়েটার হল।

পপসম্রাট বাড়িটিতে অবসরে একান্তে সময় কাটাতেন। এই বাড়িতেই তিনি শিশু যৌন নির্যাতন করেছিলেন বলে অভিযোগ ওঠেছিল।

একটি ব্রিটিশ-আমেরিকান ডকুমেন্টারি ফিল্ম 'লিভিং নেভারল্যান্ড' এর একটি তথ্যচিত্র প্রচারের পর মাইকেল জ্যাকসনকে প্রশ্নের মুখোমুখি হতে হয়। তথ্যচিত্রটি পরিচালনা করেছিলেন ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা ড্যান রিড। এতে জ্যাকসনের বিরুদ্ধে শিশু নির্যাতনের অভিযোগ আনা হয়। তবে মাইকেল জ্যাকসনের পরিবার তাদের অভিযোগ অস্বীকার করেন।

১৯৯০-২০০০ সাল পর্যন্ত জ্যাকসনের বিরুদ্ধে শিশু যৌন নিপীড়নের অভিযোগের তদন্তের কেন্দ্র ছিল নেভারল্যান্ড র্যাঞ্চ। ২০০৫ সালে ওই মামলা থেকে খালাস পান তিনি। কিন্তু এ ঘটনার পর জ্যাকসন প্রতিশ্রুতি দিয়েছিলেন, আর কখনো নেভারল্যান্ডে ফিরে যাবেন না।

পরবর্তীতে এই তথ্যচিত্রের বিরুদ্ধে মাইকেল জ্যাকসনকে হেয় করার অভিযোগে এমজে'র প্রতিনিধি মাইকেল জ্যাকসন স্টেট ১০০ মিলিয়ন ডলারের মামলা করেন। সেই মামলায় জয় পায় তারা।

২০০৯ সালে অতিরিক্ত ওষুধ গ্রহণের প্রতিক্রিয়ায় মাত্র ৫০ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান পপসম্রাট মাইকেল জ্যাকসন। তার মৃত্যুর পরই এই বিশাল বাড়িটি বিক্রির সিদ্ধান্ত হয়।

এনএফ৭১/জেএস/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top