• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চলে গেলেন জেরি লি লুইস

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ২২:১৪

চলে গেলেন জেরি লি লুইস

জনপ্রিয় সংগীত ব্যক্তিত্ব, ‘রক এন রোল’-এর পথিকৃত জেরি লি লুইস মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মেমফিসের দক্ষিণে মিসিসিপির ডেসোটো কাউন্টিতে নিজের বাড়িতে মারা যান লুইস। মৃত্যুকালে শিল্পীর পাশে ছিলেন স্ত্রী জুডিথ। শেষ দিনগুলোতে লুইস স্ত্রীকে বলেছিলেন তিনি পরকালকে স্বাগত জানিয়েছেন এবং মৃত্যুকে ভয় পান না।’

আমেরিকান প্রখ্যাত পিয়ানো বাদক, গায়ক এবং গীতিকার ছিলেন লুইস। ২০ শতকের সবচেয়ে প্রভাবশালী পিয়ানোবাদকদের একজন ভাবা হতো তাকে। ‘গ্রেট বল অব ফায়ারসহ’ লুইসের গানগুলো ও উদ্যমী পারফরম্যান্স ১৯৫০-এর দশকে প্রভাবশালী আমেরিকান পপসংগীতে ‘রক এন রোল’ যুগের জাগরণ ঘটিয়েছিল। মিক জ্যাগার, শেরিল ক্রো, উইলি নেলসন প্রমুখের সঙ্গে ডুয়েট গেয়েছিলেন এই সংগীত তারকা।

১৯৩৫ সালের ২৯ সেপ্টেম্বর লুইজিয়ানায় জন্ম হয় লুইসের। চার বছর বয়সে পিয়ানোতে আগ্রহী হয়ে ওঠেন তিনি। দরিদ্র কৃষক পরিবারের ছেলে লুইসকে তার প্রথম পিয়ানো কেনার জন্য তাদের বাড়ি বন্ধক রাখতে হয়েছিল। স্কুলে অধ্যয়নরত অবস্থায় ‘মাই গড ইজ রিয়েল’-এর একটি বুগি-উগি সংস্করণ করায় তাকে বহিষ্কার করা হয়। এরপর স্কুল বাদ দিয়ে গানে মনোনিবেশ করেন লুইস। মাত্র ১৪ বছর বয়সে একটি গাড়ি ডিলারশিপ কম্পানির উদ্বোধনে তিনি প্রথম পারফরম্যান্স করেন।

১৯৮৬ সালে ‘রক এন রোল’ হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়া প্রথম শিল্পীদের একজন লুইস। তার সর্বশ্রেষ্ঠ ‍তিনটি গানের মধ্যে ‘গ্রেট বল অব ফায়ার’ ইউএস চার্টে ২ নম্বরে জায়গা করে নিয়েছিল। রক অন রোল যুগের একটি আইকনিক গান ধরা হয় এটিকে।

লুইস ৪০টি স্টুডিও অ্যালবাম করেছেন। ২০১০ সালে প্রকাশিত তার ‘মিন ওল্ড ম্যান’ অ্যালবামটি ইউএস টপচার্টে ৩০-এ জায়গা পেয়েছিল। ২০১৪ সালে প্রকাশিত হয় তার সবশেষ অ্যালবাম ‘রক অ্যান্ড রোল টাইম’।

আজীবন সম্মাননাসহ চারটি গ্র্যামি পুরস্কার জেতেন লুইস। তার মৃত্যুতে শোক জানিয়েছেন তার ভক্ত, সংগীতশিল্পীসহ অনেকে।

সূত্র : দ্য গার্ডিয়ান

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top