• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফারুকীর ‘শনিবার বিকেল’ সেন্সর আপিল শুনানি ২১ জানুয়ারি

নিশি রহমান | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩, ২১:৩৬

‘শনিবার বিকেল’

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা চলছে; এর মধ্যেই সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডের আপিল কমিটির শুনানির দিন ধার্য করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ২১ জানুয়ারি শুনানি হওয়ার কথা রয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন: ‘সীতা রামম’ ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছে: ম্রুণাল ঠাকুর

এদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শুনবেন আপিল কমিটির সদস্যরা; তার আলোকে সিনেমাটি নিয়ে মতামত জানাবে আপিল কমিটি। মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে রয়েছেন।

মোস্তফা সরয়ার ফারুকী২০১৯ সালে ১৫ সদস্যের চলচ্চিত্র সেন্সর বোর্ড মোস্তফা সরওয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দেয়।

এ বিষয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের একাধিকবার বলেন, ‘সেন্সর বোর্ডের মতে, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত। অথচ সেখানে দেশের সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও র‌্যাব সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছে, ২ জন পুলিশ সদস্য প্রাণ দিয়েছে, সেটিই অনুপস্থিত। সে জন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।’

‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের একটি দৃশ্যপরে ২০২০ সালে ‘শনিবার বিকেল’ প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি জানিয়ে দেয়। গত বছরের আগস্টে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন করে। ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে সাক্ষাৎকারও দেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top