• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিচারের মুখোমুখি কলম্বিয়ান সংগীত তারকা শাকিরা, হতে পারে কারাদণ্ড

রায়হান রাজীব | প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:২৬

শাকিরা ইসাবেল মেবারাক রিপোল

সাড়ে ১৪ মিলিয়ন ইউরো কর জালিয়াতির অভিযোগে স্পেনের একটি আদালতে বিচারের মুখোমুখি হচ্ছেন শাকিরা। ছয়টি কর জালিয়াতির অভিযোগে এই গায়িকাকে বিচারের মুখোমুখি করার নির্দেশ দিয়েছেন বার্সেলোনার একটি আদালত।

দোষী প্রমাণিত হলে এই সুপারস্টারের আট বছরের কারাদণ্ড এবং ২৩ দশমিক ৮ মিলিয়ন ইউরো অর্থদণ্ড চেয়েছেন স্প্যানিশ প্রসিকিউটররা।

৪৫ বছর বয়সী এই তারকা বারবার নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। সম্প্রতি ইলে ম্যাগাজিনের স্প্যানিশ সংস্করণের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি আত্মবিশ্বাসী, মামলায় জয়ী হওয়ার জন্য আমার কাছে যথেষ্ট প্রমাণ আছে এবং ন্যায়বিচার পাব।

শাকিরার আইনজীবীরা বলেছেন, তারা যথাসময়ে তাদের কাজ (যুক্তি উপস্থাপন) করবেন। এরআগে, প্রসিকিউটরদের দেওয়া একটি চুক্তি প্রত্যাখ্যান করেন এবং বিচারের পথ বেছে নেন এই তারকা শিল্পী।

প্রসিকিউটররা অভিযোগ করেন, ২০১২ থেকে ২০১৪ সালের পর্যন্ত শাকিরার স্পেনে বসবাস করছেন। কিন্তু সরকারি নথিপত্রে তিনি বাসস্থান অন্য কোথাও বলে তালিকাভুক্ত করেছেন।

স্পেনের আইন অনুযায়ী, যারা দেশটিতে ছয় মাসের বেশি সময় কাটান, তারা করের জন্য বিবেচিত হবেন। তবে শাকিরা বলেন, ওই সময়ে তিনি মূলত স্পেনে বসবাস করতেন না।

শাকিরার আইনজীবীরা বলছেন, ২০১৪ পর্যন্ত তার আয়ের বেশির ভাগই আন্তর্জাতিক সফর থেকে এসেছে এবং তিনি স্পেনের বাইরে দীর্ঘ সময় কাটিয়েছেন।

২০১৫ সালে কর দেওয়ার উদ্দেশ্যে স্পেনকে বসবাসের স্থান হিসেবে ঘোষণা করেছেন এই পপ তারকা। ১৭ দশমিক ২ মিলিয়ন ইউরো কর প্রদান করেছেন এবং কোনো বকেয়া নেই বলে দাবি করেছেন তিনি।

২০১৯ সালে পৃথক মামলায় ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত কর ফাঁকির জন্য পিকেকে ২ দশমিক ১ মিলিয়ন ইউরো জরিমানা করেছিলেন স্পেনের আদালত।

শাকিরার পুরো নাম শাকিরা ইসাবেল মেবারাক রিপোল। ফুটবলার জেরার্ড পিকের সাথে সম্পর্কে জড়ানোর পর লম্বা একটা সময় তিনি স্পেনে কাটিয়েছেন। এই যুগলের দুটি সন্তান রয়েছে। শাকিরা ও পিকে কিছুদিন আগে তাদের ১১ বছরের সম্পর্কে ইতি টেনেছেন।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top