• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অনিদ্রা দূর করবে যেসব খাবার

নিশি রহমান | প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩৪

ছবি: সংগৃহীত

সারাদিনের কর্মব্যস্ততায় ক্লান্তি যখন চারদিক থেকে ঘিরে ধরে, তখন গভীর একটি ঘুমই পারে এর সমাধান দিতে। অনেকেই আছেন যারা বিছানায় গা এলিয়ে দিলেই চলে যান ঘুমের স্বর্গে। নিদ্রাদেবী যেন দুহাত ভরে ঘুম নিয়ে অপেক্ষা করে বসে থাকেন তাদের চোখে ঘুম এনে দেওয়ার জন্য। কিন্ত অনেকের ক্ষেত্রে ঘটে উল্টো ঘটনা।  অনেকেই আছেন যাদের রাতে বিছানায় শোয়ার পর ঘন্টার পর ঘন্টা পার হয়ে যায় কিন্ত ঘুমের দেখা মিলে না। সারারাত না ঘুমানোর ফলে মেজাজ হয়ে থাকে খিটখিটে, শরীরে ক্লান্তিভাবও চলে আসে। কিন্ত আরাধ্য ঘুম ধরাছোয়ার বাইরেই থেকে যায়। অথচ আমাদের দৈনন্দিন জীবনে নিয়মানুবর্তিতা আর কিছু খাবারই ঘুম এনে দিতে পারে। আজ জানবো কি কি খাবার খেলে নিমিষেই ঘুম চলে আসবে___

 

রসুন দুধ:  বাঙালি মাত্রই রসুনের পুষ্টিগুণ সম্পর্কে অবগত। আর দুধ তো আদর্শ খাদ্য জানা কথা। হালকা গরম দুধের সঙ্গে এক ফালি রসুন মিশিয়ে ৫ মিনিট পর খেয়ে ফেলুন। যা আপনাকে মানসিক চাপ কমিয়ে ঘুমাতে সাহায্য করবে।

অশ্বগন্ধা: অনিদ্রায় দারুণ কাজ করে অশ্বগন্ধা। এর প্রধান সক্রিয় উপাদান হলো উইথ্যানোলাইড, যা মানসিক চাপ কমানোর ক্ষমতাসহ ঘুম বাড়াতে পারে। এছাড়া এটিতে রয়েছে ট্রাইথিলিন গ্লাইকল যা ঘুমের জন্য একটি কার্যকরী উপাদান হিসেবে বিবেচিত। তাই রাতে ভালো ঘুমের জন্য ঘুমানোর ৩০ মিনিট আগে এটি খেতে পারেন।

ক্যামোমাইল চা: ঘুমের সমস্যা দূর করতে পান করতে পারেন ক্যামোমাইল চা। এই চা অ্যান্টিঅক্সিডেন্ট এবং চকো-এপিজেনিনে পূর্ণ। এসব উপাদান মস্তিষ্কের রিসেপ্টরগুলোর সঙ্গে আবদ্ধ হয়ে ঘুমের উন্নতি করতে পারে। তাই নিয়মিত খেতে পারেন এই চা।

মধু: মধুর রয়েছে বিশেষ পুষ্টিগুণ। মধুতে ৪৫ টি বিশেষ খাদ্য উপাদান থাকে। খাঁটি মধু আপনাকে প্রাণবন্ত করে তোলে। ঘুমানোর আগে এক চামচ মধু বিশেষ টনিক্ম হিসেবে কাজ করে। যা ভালো ঘুমাতে সাহায্য করে।

বাদাম: বাদামও গভীর ঘুমের জন্য ভালো কাজ করে। এতে থাকা ফাইবার এবং চর্বি  দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বাদাম ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস, যা ঘুম-প্রোমোটিন মেলাটোনিন নিয়ন্ত্রণের জন্য প্রয়োজন। তাছাড়া ম্যাগনেসিয়াম পেশিকেও শিথিল করে। তাই দ্রুত ঘুম আনতে ডায়েটে বাদাম রাখতে পারেন।

গ্রিন টি: চা’কে অনেকেই ঘুম তাড়ানোর ঔষধ হিসেবে মনে করে। কিন্ত বাস্তবিক ক্ষেত্রে ঘুমানোর আগে এক কাপ গ্রিনটি  আপনাকে ভালো ঘুমাতে সহায়তা। শুধু ঘুমই নয়, নিয়মিত গ্রিন টি ক্যান্সার, হার্টের রোগসহ নানা রোগ প্রতিরোধে সহায়তা করে।

জায়ফল দুধ: জায়ফল দিয়ে এক গ্লাস পূর্ণ দুধ পান করলে ঘুমের অবস্থার অনেকটাই উন্নতি হয়। কারণ দুধে ট্রিপটোফ্যান নামের উপাদান একটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড। এটি শরীরে সেরোটোনিন এবং মেলাটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে যা দ্রুত ঘুম আনতে সহায়ক।

দই: দইকে অনেকেই ফ্যাটি খাবার বলে মনে করে থাকেন। কিন্ত বাস্তবে তা নয়। প্রতিদিন রাতে তিনকাপ করে দই খান। না ঘুমানোর অভ্যাসে অনেক পরিবর্তন আসবে। পাবেন অনেক উপকার।

চেরী ফলের জুস:  চেরি ফল দেখতে যেমন সুন্দর খেতে হয়তো অনেকের কাছে ততটা সুন্দর মনে হয়না। কিন্ত ঘুম না আসার অভ্যেস থাকলে ঘুমানোর আগে চেরী ফলের জুস খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন।

কলা: কলার পুষ্টিগুণ অনেক। কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে। ঘুমানোর আগে কলার সঙ্গে গরম দুধ খেলে ভালো উপকার হয়।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top