• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আগুন লাগলে কি করবেন? উপায় জেনে নিন

রাজিউর রাহমান | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৯:৫৬

আগুন লাগলে করণীয়

আগুন লাগলে নিম্নোক্ত কিছু বিষয় মাথায় রাখার চেষ্টা করবেন। এগুলো আপনার কিংবা আশে পাশের অনেকের জীবন রক্ষা করতে পারে।

(১) আতঙ্কিত হয়ে পড়বেন না। (২) আশে পাশে কোথাও আগুন লাগলে যদি নিরাপদ স্থানে বেড়িয়ে যেতে না পারেন তবে ঘরের দরজা,জানালা এবং ভেন্টিলেশন বন্ধ করে রাখবেন।

(৩) আগুন লাগলে পরিষ্কার ভেজা কাপড় দিয়ে মুখ চেপে হামাগুড়ি দিয়ে বের হয়ে আসার চেষ্টা করবেন। কারণ, ফ্লোর লেভেল থেকে এক-দেড় ফুট পর্যন্ত আগুন বা ধোঁয়া কম থাকে এবং আপনি শ্বাস নেয়ার অক্সিজেন পাবেন।

(৪) নিচে নামার সময় কখনোই লিফট ব্যবহার করবেন না। সবসময় সিঁড়ি ব্যবহার করবেন। (৫) আগুন লেগে গেলে সাথে সাথে ঐ স্থানের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে দিবেন।

(৬) বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অথবা তৈলজাত কোন কিছু থেকে আগুন লাগলে ঐ স্থানে কখনোই পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করবেন না।

(৭) ফায়ার এক্সটিংগুইশার থাকলে তার ব্যবহার করুন। আগুনের সূত্রপাতের শুরুতে এই উপকরণ আগুন নেভাতে কার্যকর ভূমিকা রাখে। ফায়ার এক্সটিংগুইশার থাকলে প্রথমে এর লক পিনটি খুলে ফেলতে হবে। তারপর আগুনের সুত্রপাতের জায়গার দিকে তাক করে ধরে লিভার প্রেস করতে হবে এবং ডানে বামে ঘুরাতে হবে। 

(৮) সিঁড়ি দিয়ে নিচে নামার ক্ষেত্রে সবার আগে যেই ফ্লোরে আগুন লেগেছে তাদের এবং তারপর তার উপরের ফ্লোরের লোকদের নামতে দিন।

(৯) গায়ে আগুন লাগলে দৌড়াদৌড়ি না করে দুই হাত দিয়ে মুখ চেপে ধরে মাটিতে গড়াগড়ি দিন। (১০) আগুন লাগলে আগে শিশু, বৃদ্ধ, শারীরিক ভাবে অক্ষম এবং গর্ভবতী মহিলাকে নামার সুযোগ করে দিন।

(১১) বাসা বাড়ির রান্নাঘরে গ্যাসের চুলা ব্যবহারে সতর্ক হবেন। কখনোই রান্নাঘরের দরজা অথবা জানালা সম্পূর্ণ বন্ধ করে রাখবেন না।

(১২) কোন অফিস, আদালত, ব্যবসা প্রতিষ্ঠান অথবা ইন্ডাস্ট্রি ভিজিটে গেলে প্রথমেই "জরুরী নির্গমন পথ" এবং "ইমারজেন্সি এসেম্বলি পয়েন্ট" এর অবস্থান জেনে নিন।

(১৩) বাংলাদেশের বিভিন্ন অগ্নিকান্ডের ৪৫% শতাংশ ঘটে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে। অতএব অফিস অথবা বাসা থেকে বের হবার আগে অপ্রয়োজনীয় বৈদ্যুতিক সংযোগগুলো বন্ধ করে যাবেন।

(১৪) ঘটনাস্থলে ফায়ার সার্ভিস এর লোকজন আসলে অযথা কথা না বলে বা ভিড় না করে তাদের ঘটনাস্থল সম্পর্কে, আগুনের ধরণ, তা কি কারণে লেগেছে এবং ভেতরে কোনো লোক আটকা পড়ে আছে কি না, এ জাতীয় তথ্য দিয়ে সহায়তা করুন।

ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর নাম্বার ফোনে রেখে দিবেন। ৯৯৯ এই নাম্বারে ফোন করে ফায়ার সার্ভিস এর সাহায্য চাইতে পারেন। আর ০২ ৯৫৫৫৫৫৫, এটি সরাসরি ফায়ার সার্ভিস এর কন্ট্রোল রুমের নাম্বার। এই নাম্বারেও যোগাযোগ করতে পারেন।

সচেতন হোন। প্রাণ বাঁচবে। সূত্র: ইনকিলাব




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top