• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চলতি অধিবেশন চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত

শুরু হলো চলতি একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন

রায়হান রাজীব | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২, ০৫:৩৯

জাতীয় সংসদ

রবিবার (৩০ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। চলতি অধিবেশন আগামী ৬ নভেম্বর পর্যন্ত চলবে বলে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর সদস‌্য মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস‌্যরা হলেন- উপাধ‌্যক্ষ আব্দুস শহীদ, মকবুল হোসেন, মনোয়ার হোসেন চৌধুরী, কাজী ফিরোজ রশীদ এবং সুবর্ণা মুস্তাফা।

এরপর স্পিকার সংসদে শোকপ্রস্তাব উত্থাপন করেন। সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও সংরক্ষিত আসনের শেখ এ‌্যানী রহমান, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথসহ সাবেক একাধিক সংসদ সদস‌্য ও বিশিষ্টজনের মৃ‌ত‌্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

পরে সাজেদা চৌধুরী ও এ‌্যানী রহমানের মৃ‌ত‌্যুতে সংসদে আলোচনা অনুষ্ঠিত হয়। চলতি সংসদের কোনও সদস্য মারা গেলে শোকপ্রস্তাবের ওপর আলোচনা করে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

এছাড়া, যাদের জন‌্য সংসদ শোক প্রকাশ করেছে তারা হলেন—

সাবেক সংসদ সদস্য ও হুইপ অধ্যাপিকা খালেদা খানম, গিয়াস উদ্দিন আহমেদ, সাবেক উপ-প্রধানমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য শাহ মোয়াজ্জেম হোসেন, (প্রথম জাতীয় সংসদ), ঢাকা-৫ আসন এবং পঞ্চম জাতীয় সংসদ, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আবুল হাসনাত ও শাহানারা বেগম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খান, ভাষাসংগ্রামী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান, কিংবদন্তি গীতিকার, চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজাহারুল আনোয়ার, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায়, একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ এবং কানিজ ফাতেমা আহমেদ এমপি-র মাতা জাকিয়া বেগম খান-এর মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে ।

এদিকে, সাম্প্রতিক ঘূর্ণিঝড় সিত্রাং-এ হতাহত, পঞ্চগড় জেলার বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করেছে।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top