• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১৫ নভেম্বর বিশ্বের জনসংখ্যা হবে ৮০০ কোটি: জাতিসংঘ

রায়হান রাজীব | প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২, ০১:৫০

বিশ্বের জনসংখ্যা

আগামী ১৫ নভেম্বর ৮০০ কোটি জনসংখ্যার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে পৃথিবী। আর ভারত ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে বলেও অনুমান করা হয়েছে। বিশ্বব্যাংকের সর্বশেষ হিসাব অনুযায়ী বিশ্বের জনসংখ্যা এখন প্রায় ৭৮৭ কোটি ৫০ লাখ।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের প্রধান নাটালিয়া কানেম বলেন, ৮০০ কোটি মানুষ মানবসভ্যতার জন্য গুরুত্বপূর্ণ মাইলফলক। এ জন্য প্রত্যাশিত গড় আয়ু বৃদ্ধি এবং মা ও শিশুমৃত্যু কমে আসার প্রশংসা করেছেন তিনি।

কানেম বলেন, যদিও আমি বুঝতে পারছি, মুহূর্তটি সবাই উদ্‌যাপন নাও করতে পারে। আমাদের বিশ্বে অতিরিক্ত জনসংখ্যা বলে কেউ কেউ উদ্বিগ্ন। আমি এখানে বলতে চাই, মানবজীবনের নিছক এই সংখ্যা কোনো ভয়ের কারণ নয়।

রকফেলার ইউনিভার্সিটির ল্যাবরেটরি অব পপুলেশনসের জোয়েল কোহেন বলেন, পৃথিবী কত মানুষের ভার নিতে পারে, এমন প্রশ্নের দুটি দিক থাকে। তা হলো, প্রাকৃতিক সীমাবদ্ধতা ও আমাদের পছন্দসমূহ।

আমাদের পছন্দের পরিণতি হলো—এই গ্রহ প্রতিবছর যে পরিমাণ পুনরুৎপাদন করতে পারে, এর চেয়ে মানবজাতি অনেক বেশি জৈবিক সম্পদ ভোগ করছে।

কোহেন আরও বলেন, আমরা নির্বোধ। আমাদের দূরদর্শিতার অভাব ছিল। আমরা লোভী। আমরা আমাদের কাছে থাকা তথ্য ব্যবহার করি না। এখানেই পছন্দগুলো এবং সমস্যা নিহিত।

১৯৫০ সালের পর থেকে বিশ্বে জনসংখ্যা কমতে শুরু করে। ২০২০ সাল পর্যন্ত জনসংখ্যা কমার হার প্রায় ১ শতাংশ। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে বর্তমানে বিশ্বে যে জনসংখ্যা আছে ২০৩০ সালে তা বেড়ে ৮৫০ কোটিতে দাঁড়াবে। ২০৫০ সালে বিশ্বে জনসংখ্যা হবে ৯৭০ কোটি। এছাড়া ২০৮০ থেকে ২১০০ সালের মধ্যে জনসংখ্যা ১০০০ কোটি ছাড়িয়ে যাবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ২০২২ সালে বিশ্বে ১১ কোটি ৯৫ লাখের বেশি মানুষ জন্মগ্রহণ করেছেন।

এক প্রতিবেদনে বলা হয়, ২০৫০ সাল পর্যন্ত বিশ্বে যে পরিমাণ জনসংখ্যা বাড়বে, তার অর্ধেকের বেশি আটটি দেশকে কেন্দ্র করে বাড়তে থাকবে। দেশগুলো হলো কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া।

এদিকে থিঙ্কট্যাঙ্ক গ্লোবাল ফুটপ্রিন্ট নেটওয়ার্ক ও ডব্লিউডব্লিউএফ বলছে, যদি আমরা সবাই একজন মার্কিনির মতো খাবার গ্রহণ করি তাহলে প্রতিবছর আমাদের এরকম ৫টি গ্রহের প্রয়োজন হবে।

বাসিন্দাদের অতিমাত্রায় সম্পদ ভোগই হচ্ছে তুলনামূলক বড় সমস্যা। এই লাগাম টানতে না পারলে, পরিস্থিতি ভয়ানক হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top