• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শিক্ষা-জলবায়ু অগ্রাধিকার নিয়ে শেখ হাসিনা ও প্রিন্স রহিমের বৈঠক

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৫ জুন ২০২৩, ১৫:২৬

ছবি: সংগৃহীত

সুইজারল্যান্ড সফররত বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে বুধবার সাক্ষাৎ করেছেন প্রিন্স রহিম আগা খান। এ সময় বাংলাদেশে শিক্ষা এবং জলবায়ু অগ্রাধিকার নিয়ে আলোচনা করেন তারা। 

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে মাওলানা হাজার ইমাম ও আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন)-এর অব্যাহত প্রতিশ্রুতির কথা জানান প্রিন্স রহিম। সামাজিক ও অর্থনৈতিক সূচকে উন্নতি, দারিদ্র্য হ্রাস এবং বাংলাদেশিদের জীবনযাত্রার মান উন্নয়নে বাংলাদেশের ভালো অগ্রগতি স্বীকার করেন তিনি।

জেনেভায় স্থানীয় সময় বিকেলে প্যালেইস ডি. নেশনসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলাও। সংক্ষিপ্ত দ্বিপাক্ষিক এ বৈঠকে মাল্টাকে বাংলাদেশ থেকে ওষুধ ও তৈরি পোশাক আমদানির অনুরোধ করেন শেখ হাসিনা।

এদিকে,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আরো বিনিয়োগের জন্য সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বারসেটের প্রতি আহ্বান জানিয়েছেন। প্যালেস দেস নেশনস এর দ্বিপাক্ষিক বৈঠক কক্ষে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালাইন বারসেটের সঙ্গে সাক্ষাতে এ আহ্বান জানান তিনি।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। মোমেন বলেন, ‘সম্প্রতি আমরা সুইজারল্যান্ডের সঙ্গে ভালো ব্যবসা করছি। আমরা প্রায় এক বিলিয়ন ডলারের ব্যবসা করছি। আমরা সুইজারল্যান্ডে পণ্য রপ্তানি করছি। আমরা মূলত আরএমজি আইটেম রপ্তানি করছি।’

তিনি বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ লাভের জন্য সুইজারল্যান্ডকে আরো তিন বছর সময় দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

রোহিঙ্গারা যাতে স্বদেশে ফিরে যেতে পারে সেজন্য মিয়ানমারে একটি অনুকূল পরিবেশ তৈরি করতে ইউএনএইচসিআরের প্রতি আহ্বান জানান বঙ্গবন্ধুকন্যা।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top