• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম ভিসি হলেন অধ্যাপক মাকসুদ কামাল

সুজন হাসান | প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৩, ১৬:৫৬

মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৯তম উপাচার্য হিসেবে সাময়িকভাবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাঁকে নিয়োগ দিয়েছেন। এ বিষয়ে রবিবার (১৫ অক্টোবর) প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৮তম উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের দ্বিতীয় মেয়াদে সময় শেষ হবে।

অধ্যাপক মাকসুদ কামাল ১৯৮২ সালে এসএসসি ও ১৯৮৪ সালে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ থেকে ১৯৮৮ সালে বিএসসি (সম্মান) এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিযুক্ত রয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। বিজ্ঞান বিভাগের এই শিক্ষক নেতা বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়ক ছিলেন।

এছাড়া তিনি ঢাবি শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি ছিলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতিও তিনি। দুই মেয়াদে তিনি বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বে ছিলেন। ২০০৪ সালে তিনি জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি (টিটিটি) থেকে ভূমিকম্পবিষয়ক প্রকৌশলে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। দেশী-বিদেশী জার্নালে তার ৬৫টি বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রজ্ঞাপনে প্রকাশ হয়েছে, অধ্যাপক মাকসুদ কামাল বর্তমান ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হচ্ছেন। অধ্যাপক আখতারুজ্জামানের মেয়াদ আগামী মাসের শুরুতে শেষ হচ্ছে। এরপরই আগামী নভেম্বর মাসের ৪ তারিখ থেকে প্রজ্ঞাপন কার্যকর হবে বলেও জানানো হয়। সেদিনই তিনি দায়িত্ব গ্রহণ করবেন।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top