• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাবাকে ফেরত চাই, তার হাত ধরে হাঁটতে চাই

শাহবাগে বাধা পেয়ে প্রেস ক্লাবে মায়ের ডাকের মানববন্ধন

রায়হান রাজীব | প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩, ১৪:৫৩

ছবি: সংগৃহীত

শনিবার বেলা ১১টা। জাতীয় জাদুঘরের সামনে দাঁড়ায় মায়ের ডাক। ‘মায়ের ডাক‘ হলো বলপূর্বক গুমের শিকার যারা হয়েছেন, তাদের পরিবারগুলোর একটি প্লাটফর্ম।

বিশ্ব মানবাধিকার দিবস সামনে রেখে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গ্রেপ্তার ও নির্যাতন বন্ধ করার দাবি নিয়ে সমাবেশের আয়োজন করে মায়ের ডাক। সমাবেশ শুরুর কিছুক্ষণের মধ্যেই মানববন্ধনে পুলিশের বাধা দেয়ার অভিযোগ উঠে।

শাহবাগে দাঁড়াতে না পেরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে মায়ের ডাক। সেখানে সংগঠনের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরা হয়।

সমাবেশে সূচনা বক্তব্য রাখেন ৫ বছর আগে গুম হওয়া মিরপুরের কাঠ ব্যবসায়ী বাতেনের মেয়ে আনিসা ইসলাম ইনসি। তিনি বলেন, ‘গত ৫ বছর থেকে আমার একটি নতুন পরিচয় হয়েছে। আমি একজন গুম হওয়া বাবার সন্তান। এই পরিচয়টা বহন করতে হচ্ছে ৫ বছর ধরে।

এই যে আপনারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আমাদের সামনে পোশাক পরে দাঁড়িয়ে আছেন। আপনারা কি আমাদের ভয় পাচ্ছেন? আপনারা লাঠি নিয়ে আমাদের সামনে দাঁড়িয়ে আছেন, আপনারা কি আমাদের মারবেন? মারবেন আমাদের, তাহলে আমার বাবার সঙ্গে আমাদেরও গুম করে দিতেন। পাঁচ বছর আগে মিরপুরের মাজার রোড এলাকায় নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান থেকে আমার বাবাকে গুম করা হয়েছে।’

মায়ের ডাকের কনভেনর সানজিদা ইসলাম জানান, শাহবাগের মানববন্ধনের জন্য জড়ো হলে পুলিশ ধাক্কা দিয়ে সরিয়ে দেয়। সেখান থেকে চলে যেতে বলে।

তিনি বলেন, কোন দেশে আছি আমরা। এখানে কোনো আন্দোলন হচ্ছে না, স্লোগান হচ্ছে না। দাঁড়ায়া আমরা একটা কথা বলব, কথাটা বলতে পারিনি। এখন এ বাচ্চাদের নিয়ে, বয়স্ক মানুষদের নিয়ে রাস্তা দিয়ে হেঁটে যেতে হচ্ছে।

রমনা জোনের পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি)আক্তারুল ইসলাম বলেন, ওরা তো এখানে দাঁড়াতেই পারবে না। ওরা অনধিকার চর্চা করেছে। প্রোগ্রাম করতে না দেওয়া প্রসঙ্গে আক্তারুল ইসলাম বলেন, ‘এই প্রোগ্রামের জন্য তারা কোনো অনুমতি নেয়নি। তাই এখানে তাদের প্রোগ্রাম করতে নিষেধ করা হয়। তখন তারা আমাদের বলেন, তাহলে আমরা প্রেসক্লাবে গিয়ে প্রোগ্রাম করব। তারপর তারা প্রেসক্লাবে চলে যায়।’




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top