• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে স্বতন্ত্র এমপিদের বৈঠক

রায়হান রাজীব | প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৪, ১৭:১০

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী স্বতন্ত্র সংসদ সদস্যদের সঙ্গে আজ রোববার (২৮ জানুয়ারি) বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে স্বতন্ত্র ৬২ এমপিকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানিয়েছেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বতন্ত্র সংসদ সদস্যদের আমন্ত্রণ জানিয়েছেন। সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি তার সরকারি বাসভবন গণভবনে স্বতন্ত্র এমপিদের সঙ্গে বৈঠক করবেন।

গত ৭ জানুয়ারির নির্বাচনে এবার ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জয়লাভ করেছেন। এসব সতন্ত্র এমপিদের মধ্যে ৫৮ জনই আওয়ামী লীগের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত। তারা সংগঠনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল নেতা। এদের মধ্যে দলের অনেক ত্যাগী নেতাও রয়েছেন। তারা বলছেন, এই বিষয়ে শেখ হাসিনার সিদ্ধান্তই শেষ কথা।

স্বতন্ত্র প্রার্থী হওয়ায় সংসদে তাদের ভূমিকা কী হবে, এ নিয়ে ধোঁয়াশায় রয়েছেন তারা। সূতমতে, প্রধানমন্ত্রীর সঙ্গে আজকের বৈঠকেই আগামী পাঁচ বছর সংসদে স্বতন্ত্রদের ভূমিকা কী হবে, তা স্পষ্ট হয়ে যাবে।

নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এছাড়া জাতীয় পার্টি ১১টি এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে।

আওয়ামী লীগের সূত্র জানায়, সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য, বিশেষ করে দলীয় নেতা যাঁরা স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, তাঁদের ভূমিকা কী হবে, তাঁদের পাওয়া আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন কীভাবে বা কাদের বণ্টন করা হবে, এসব বিষয়ে প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিতে পারেন।

স্বতন্ত্র সংসদ সদস্যদের অনেকে বলছেন, তাঁদের বেশির ভাগই প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী সংসদে ভূমিকা রাখতে চান। অন্যদিকে আওয়ামী লীগের নীতিনির্ধারকদের কেউ কেউ বলছেন, দলে যুক্ত না হয়ে তাঁরা স্বতন্ত্র সদস্য হিসেবেই ভূমিকা রাখবেন, দলে এই আলোচনা রয়েছে।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর একজন সদস্য জানান, জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্যদের স্বতন্ত্র হিসেবে ভূমিকা রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা দেওয়ার সম্ভাবনা বেশি। এ ছাড়া স্বতন্ত্র সংসদ সদস্যরা যে ১০টি সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়ন দিতে পারবেন, সেগুলোতেও আওয়ামী লীগের প্রার্থী দেওয়ার নির্দেশনা দিতে পারেন শেখ হাসিনা।

রাজশাহী-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুর রহমান বাদশা বলেন, প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দেবেন আমার কাছে সেটাই শিরোধার্য। তিনি কী সিদ্ধান্ত দেন, আমরা সেই অপেক্ষায় আছি।

ঢাকা-১৯ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, আমি আওয়ামী লীগ করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে নির্দেশনা দেবেন, সেটাই আমি পালন করব। তাঁর নির্দেশনার অপেক্ষায় আছি।

এই সংসদের প্রথম অধিবেশন বসতে যাচ্ছে আগামী ৩০ জানুয়ারি। তাই জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্যরা বিরোধী দলের ভূমিকায় থাকবে কি না, তা নিয়ে জনমনে বেশ কৌতূহল রয়েছে।

গত ১০ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের পরপরই আওয়ামী লীগের সংসদ সদস্যরা তাদের সংসদীয় দলের সভা করেন। ওই সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করা হয়। স্বতন্ত্রভাবে নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিতদের অবস্থান কী হবে, বৈঠকে সেটি নিয়েও আলোচনা হয়। পরে স্বতন্ত্রদের সঙ্গে শেখ হাসিনা আলাদা করে বসবেন বলে ওই বৈঠকে ঠিক করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ সরকার গঠন করলেও বিরোধীদল নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি। ১১ আসন পাওয়া জাতীয় পার্টি চাইছে সংসদে বিরোধীদল হতে। 

স্বতন্ত্র সংসদ সদস্যদের সাথে কথা বলে জানা যায়, নিজেদের মধ্যে এখনো কোন আলোচনা করেননি তারা। তবে কথা হচ্ছে সংরক্ষিত নারী আসন নিয়ে। সংসদে ভূমিকা যা-ই হোক, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ করতে চান তারা।

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top