• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শুভ জন্মদিন ‘দ্য ম্যাজিশিয়ান’ লিওনেল মেসি

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৪ জুন ২০২৩, ২১:৪৬

ছবি: সংগৃহীত

১৯৮৭ সালের ২৪ জুন। সেলিয়া মারিয়া কুচিত্তিনি আর হোর্হে মেসির ঘরে জন্ম নেন এক ফুটফুটে ছেলে। মা আর বাবার নামের সঙ্গে মিলিয়ে নাম রাখা হয় লিওনেল আন্দ্রেস মেসি কুচিত্তিনি। আজ সেই মহীরুহ লিওনেল মেসির জন্মদিন। ৩৫ পূর্ণ করে ৩৬ পা দিলেন এ ফুটবল জাদুকর। 

যে বয়সে হাঁটতে শেখা সেই বয়সেই লাতিন বাচ্চাদের পায়ে শোভা পায় ফুটবল। মেসির ক্ষেত্রে ব্যতিক্রম হলো না। তবে যেটা তাকে সব বাচ্চা থেকে তাকে আলাদা করে রাখত তা হচ্ছে তার বলের দখল। এমন প্রতিভাকে লুফেই নিয়েছিল নিওয়েলস ওল্ড বয়েজ।

ক্লাবটির বয়সভিত্তিক দলে সে বয়সেই রীতিমতো তারকা বনে গিয়েছিলেন মেসি। তবে বাধ সাধল ‘গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি সিন্ড্রোম’, যা হলে বাচ্চার দেহ বাড়েনা, থমকে দাঁড়ায়। বিশাল অর্থ প্রয়োজন ছিল তার চিকিৎসায়, বাবা হোর্হে পড়লেন মহাবিপদে। সেই বিপদ থেকে তাদের উদ্ধার করল বার্সেলোনা।

একদিন বিকেলে ঘটলো যুগান্তকারী ঘটনা। রোজারিওর মাঠে প্রতিপক্ষকে ড্রিবল, গতি দিয়ে ছিটকে দিচ্ছিলেন মেসি; তাই দেখে যেন বার্সা স্কাউটদের চোখ কপালে। সেদিনই একটা পেপার ন্যাপকিনে চুক্তি সাক্ষর হলো মেসির। কিছুদিন পর পাড়ি জমালেন বার্সায়। এরপর বার্সার যুবদল হয়ে এলেন মূল দলে।

দলকে সম্ভাব্য সব জেতালেন, নিজেও জিতলেন রেকর্ড সাতটা ব্যালন ডি’অর, ছয়টা ইউরোপিয়ান গোল্ডেন শ্যুসহ অনেক ব্যক্তিগত শিরোপা। বার্সা ছেড়ে পিএসজি হয়ে মেসি এখন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে।

আকারে-গড়নে ছোটখাটো। স্বভাবগতভাবেও ভীষণ চুপচাপ। কিন্তু বল পায়ে তিনি দারুণ সাবলীল। নিজের বাঁ পায়ের মোহনীয় জাদুতে আবিষ্ট রাখেন গোটা বিশ্ব। তার ফুটবল নৈপুণ্যতায় বুঁদ হয়ে রাতের পর রাত বিনিদ্রায় কাটাননি, এমন মানুষ খুঁজে পাওয়া খুব কঠিন।

১২টি লিগ আর ৪টি চ্যাম্পিয়নস লিগ জিতে ক্লাব ফুটবলে অনেক আগেই শিখরে ওঠা মেসি এখন বিশ্বকাপ জয়ী। হৃদয়ের সব তৃষ্ণা মিটিয়ে এবার হয়তো জীবনের সেরা জন্মদিনটা পালন করবেন মেসি। শুভ জন্মদিন লিওনেল মেসি।

 

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top