• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ২২:১৯

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মিয়ানমারের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীর সংশ্লিষ্ট দুই ব্যক্তি ও ছয়টি প্রতিষ্ঠান নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এরা সবাই জান্তাকে যুদ্ধবিমানের জ্বালানি সরবরাহের সঙ্গে সংশ্লিষ্ট এবং আমদানি ও মজুত করতে সহায়তা করে বেসামরিক নাগরিকদের ওপর অবিরাম বিমান ও বোমা হামলা চালাতে সক্ষম করে তুলেছে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং এর নেতৃত্বে একটি অভ্যুত্থান ক্ষমতা দখল করে। এরপর থেকে দেশটির বেসামরিক জনসংখ্যা ও সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভে ব্যাপক দমন-পীড়ন চলছে। জান্তা সরকারবিরোধী ও প্রতিরোধ বাহিনী গড়ে ওঠে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, অভ্যুত্থানের পর থেকেই দেশের জনগণের ওপর জান্তাবাহিনীর নৃশংসতা ও সহিংসতা বেড়েছে। তারা জনবহুল এলাকাগুলোতে বিমান হামলা চালাচ্ছে। সম্প্রতি উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে বিমান হামলায় ৮০ জন নিহত হয়েছেন।

মিয়ানমারের সামরিক বাহিনী বেসামরিক নাগরিকদের ওপর নৃশংসতা চালানোর উপাদানগুলো যোগান যেন সহজে না পায় সে লক্ষ্যে যুক্তরাষ্ট্র কাজ করে যাবে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়। তবে ওয়াশিংটনে অবস্থিত মিয়ানমারের দূতাবাস থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শুক্রবারের বিবৃতিতে ট্রেজারি বিভাগের সন্ত্রাসবাদ ও অর্থনৈতিক গোয়েন্দা শাখার আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, ক্ষমতা দখলের পর থেকে বার্মার সামরিক সরকার দেশটির জনগণকে নিপীড়ণ-নির্যাতন করে যাচ্ছে। যুক্তরাষ্ট্রে বার্মার শান্তিকামী ও গণতন্ত্রপন্থী বেসামরিক জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ; এবং সামরিক বাহিনীর এই নৃশংসতা রোধের জন্য যা যা করা সম্ভব— যুক্তরাষ্ট্র করবে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top