• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ছয় লেনের বাইপাস সড়ক হচ্ছে খুলনায়

নিশি রহমান | প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২, ২০:৪১

ছয় লেনের সড়ক

খুলনা মহানগরীর ওপর যানবাহনের চাপ কমানো এবং নদী দ্বারা বিচ্ছিন্ন রূপসা, দিঘলিয়া ও তেরখাদা উপজেলাকে খুলনা মহানগরীর সঙ্গে সড়ক নেটওয়ার্কে যুক্ত করাসহ ঐ তিন উপজেলার অর্থনৈতিক উন্নয়ন বিবেচনা করে ছয় লেনের খুলনা সিটি আউটার বাইপাস সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ । ২৩ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ নতুন এই সড়ক নির্মাণ করা হলে মোংলা বন্দর ব্যবহারকারী যানবাহনসহ দূরপাল্লার পরিবহন খুলনা মহানগরীর মধ্যে প্রবেশ না করে মোংলা ও যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও রাজধানীর সঙ্গে সহজভাবে যাতায়াত করতে পারবে। বর্তমানে কেডিএর এই প্রকল্পটি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

কেডিএর সূত্রমতে, রূপসা, দিঘলিয়া ও তেরখাদা উপজেলার ভৈরব, আতাই ও আঠারবাঁকী নদীর ওপর ব্রিজ নির্মাণসহ ২৩ দশমিক ৫ কিলোমিটার মহাসড়ক নির্মাণ হলে খুলনা মহানগরীর পাশ দিয়ে বিকল্প আরেকটি যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি হবে। ফলে খুলনা মহানগরীর ওপর মানুষের চাপ বহুলাংশে কমে যাবে। এছাড়া ছোট-বড় শিল্প-কলকারখানাসহ বহু শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠবে ঐ তিনটি উপজেলায়। এতে নতুন কর্মসংস্থানসহ বেকার সমস্যার সমাধান হবে।

প্রকল্পটির ব্যাপারে কেডিএর প্রধান প্রকৌশলী মো. সাবিরুল আলম বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে শহর নদীর পূর্ব পাশে চলে যাবে। তখন খুলনা শহর দ্রুত সম্প্রসারিত হবে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ার কারণে ওখানে নতুন নতুন শিল্প-কলকারখানা গড়ে উঠবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top