রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বৈশাখী মেলায় ক্ষুদ্র ও কুটিরশিল্পের সমাহার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২২, ০২:০৫

বৈশাখী মেলায় ক্ষুদ্র ও কুটিরশিল্পের সমাহার

বাংলা একাডেমি প্রাঙ্গণে করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এবছর ক্ষুদ্র ও কুটিরশিল্পের সমাহার নিয়ে শুরু হয়েছে বৈশাখী মেলা। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দুপুরে মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বাংলা নববর্ষ উপলক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) এবং বাংলা একাডেমি ১০ দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, আমাদের যে হাজার বছরের ঐতিহ্য, সেখানে শিল্প সমৃদ্ধ এই বাংলাদেশ। সেখানে কিন্তু আমাদের হারিয়ে যাওয়া অনেক কিছু আমরা আবার বৈশাখী মেলার মাধ্যমে ফিরে পেয়েছি। বৈশাখী মেলা আজকে তারই মেলবন্ধন। এখানে যেমন সংস্কৃতির পৃষ্ঠপোষকতা তুলে ধরছি, পাশাপাশি অর্থনৈতিক যে কর্মকাণ্ড তা গ্রাম থেকে শহরে ব্যাপ্তি ঘটিয়েছি।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি বিফল, যদি না সাংস্কৃতিক মুক্তি ঘটে। অর্থনৈতিক মুক্তির জন্য রয়েছে শিল্প মন্ত্রণালয়, সাংস্কৃতিক মুক্তির জন্য রয়েছে আমাদের সংস্কৃত মন্ত্রণালয়। একটি ইট পাথর নিয়ে কাজ করে, অন্যটি হৃদয় নিয়ে কাজ করে। এই দুটির সংমিশ্রণ খুব কঠিন। সেই জায়গাটিতে আমরা কাজ করছি।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top