• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সিএনজি ব্যতীত সব খাতেই বাড়লো গ্যাসের দাম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৬ জুন ২০২২, ০৩:৪৩

সিএনজি ব্যতীত সব খাতেই বাড়লো গ্যাসের দাম

প্রাকৃতিক গ্যাসের নতুন দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন এ ঘোষণায় সিএনজি (সংকুচিত প্রাকৃতিক গ্যাস) ব্যতীত বাকি সব খাতেই বাড়ানো হয়েছে গ্যাসের দাম।

রোববার (৫ জুন) বিকেল ৩টায় প্রাকৃতিক গ্যাসের নতুন দাম ঘোষণা করে বিইআরসি। বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিলের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে এই দাম ঘোষণা করেন মো. আবু ফারুক।

বিইআরসি বলছে, পরিবহন খাতে নৈরাজ্য ঠেকাতেই শুধু সিএনজির দাম বাড়ানো হয়নি। আগে পরিবহন খাতে ব্যবহৃত প্রতি ঘনমিটার সিএনজির দাম ছিলো ৪৩ টাকা। নতুন ঘোষণায় এই দামের কোনো পরিবর্তন হয়নি। নতুন ঘোষণায় প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হয় এমন সাতটি খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

বিইআরসির নতুন ঘোষণা অনুযায়ী, সরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোকে প্রতি ঘনমিটার গ্যাস কিনতে হবে ৫ টাকা ২ পয়সায়, যা আগে ছিলো ৪ টাকা ৪৫ পয়সা। ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট, এসপিপি ও বাণিজ্যিক বিদ্যুৎ কেন্দ্রগুলোকে এ গ্যাস কিনতে হবে ১৬ টাকায়, যা আগে ছিলো ১৩ টাকা ৮৫ পয়সা।

অন্যদিকে, বড় শিল্প কারখানার জন্য ১০ টাকা ৭০ পয়সার প্রতি ঘনমিটার গ্যাসের দাম বাড়িয়ে ১১ টাকা ৯৮ পয়সা করা হয়েছে। মাঝারি শিল্পগুলোর জন্য ১০ টাকা ৭০ পয়সার পরিবর্তে ১১ টাকা ৭৮ পয়সা করা হয়েছে। ক্ষুদ্র, কুটির ও অন্যান্য শিল্পগুলোর জন্য ১০ টাকা ৭০ পয়সার প্রতি ঘনমিটার গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছে ১১ টাকা ৯৩ পয়সা।

এছাড়া হোটেল ও রেস্টুরেন্টের ক্ষেত্রেও গ্যাসের দাম বেড়েছে। এক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের জন্য দিতে হবে ২৬ টাকা ৬৪ পয়সা, যা আগে ছিলো ২৩ টাকা।

এছাড়াও বাসাবাড়িতে ব্যবহৃত গ্যাসের দাম মিটারভিত্তিক চুলার জন্য প্রতি ঘনমিটার করা হয়েছে ১৮ টাকা করে, যার দাম আগে ছিলো ১২ টাকা ৬০ পয়সা। অপরদিকে, মিটারবিহীন একক চুলার মাসিক গ্যাস বিল করা হয়েছে ৯৯০ টাকা, যা আগে ছিলো ৯২৫ টাকা। দুই চুলার মাসিক বিল করা হয়েছে ১ হাজার ৮০ টাকা, যা আগে ছিলো ৯৭৫ টাকা। নতুন এ দাম জুন মাস থেকেই কার্যকর করা হবে।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top