রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন আওয়ামী লীগেরই, আছেন দুই কমিটিতে

রায়হান রাজীব | প্রকাশিত: ২১ আগষ্ট ২০২২, ২২:০২

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

রাজনীতিতে পরিচ্ছন্ন চরিত্রের অধিকারী ছিলেন সাবেক অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আব্দুল মুহিত। স্পষ্টবাদী কথা-বার্তায় যেমন ছিলেন আলোচিত, তেমনি কিছু মন্তব্যে হয়েছিলেন সমালোচিত। তার ছোট ভাই ড. এ কে আব্দুল মোমেনও একই কারণে আলোচিত-সমালোচিত।

২০০৯ থেকে ২০১৫ পর্যন্ত জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ৭ জানুয়ারি বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান মোমেন। সম্প্রতি তার বিশেষ কিছু বক্তব্য দেশজুড়ে সমালোচনার জন্ম দেয়।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর মোমেনের দুটি মন্তব্য নিয়ে শুরু হয় জোর সমালোচনা। একটি- সিলেট সফরে গিয়ে ‘বাংলাদেশের মানুষ সুখেই আছেন, বেহেশতে আছেন’। অপরটি, গত বৃহস্পতিবার চট্টগ্রামে জন্মাষ্টমীর একটি অনুষ্ঠানে ‘শেখ হাসিনার সরকারকে টিকিয়ে ভারতবর্ষের সরকারকে অনুরোধ’ করা।

এমন দুটি মন্তব্যের পর নিজ ও বিরোধী দলসহ দেশের মানুষের কাছে হাসির পাত্র বনে গেছেন মোমেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তো তাকে বলেই দিয়েছেন অহেতুক কথা বলে সম্পর্ক নষ্ট না করতে। কিন্তু আলোচনা-সমালোচনা তখনই গাঢ় হতে থাকে, যখন দলের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেন মোমেন আওয়ামী লীগের কেউ নন।

শনিবার ধানমণ্ডির ৩২ নম্বরে ১৫ আগস্ট স্মরণে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির অনুষ্ঠানে আব্দুর রহমান জানান, দলে মোমেনের কোনো পদ-পদবী নেই। কিন্তু সরকারের মন্ত্রী। তাই তিনি যা বলবেন, সেটি কোনোভাবে আওয়ামী লীগের বক্তব্য হতে পারে না।

মোমেন যদি আওয়ামী লীগের না হয়, তবে তিনি কোন দলের- এ প্রশ্ন নিয়ে শনিবার থেকে আরেক দফা সমালোচনা শুরু হয়। দলের না হয়ে একজন মন্ত্রিত্ব পায় কীভাবে-এমন প্রশ্নও উঠেছে। কিন্তু বাংলানিউজের একটি অনুসন্ধান বলছে, প্রয়াত আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই মোমেন আওয়ামী লীগেরই। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটিতে রয়েছেন ড. এ কে আব্দুল মোমেন।

২০২১ সালের ৮ জানুয়ারি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে ৭৫ সদস্যবিশিষ্ট সিলেট মহানগরের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অনুমোদিত ওই কমিটির প্রথম সদস্য হিসেবে ড. এ কে আব্দুল মোমেন নাম রয়েছে। একই দিনে অনুমোদিত সিলেট জেলা আওয়ামী লীগের ১৪ সদস্যের উপদেষ্টা কমিটির তালিকায় তিন নম্বর সদস্য হিসেবে নাম রয়েছে মোমেনের।

তাহলে, মোমেন আওয়ামী লীগের নন; কথাটি কীভাবে এলো? এ ব্যাপারে প্রশ্ন করা হলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ড. মোমেন আওয়ামী লীগের মনোনয়নে সিলেট-১ আসন থেকে নির্বাচিত হয়েছেন। তিনি মহানগর আওয়ামী লীগের কমিটির প্রথম সদস্য এবং জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য। যিনি (আব্দুর রহমান) বলেছেন, তিনিই জানেন মোমেন আওয়ামী লীগের কিনা?




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top