• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিএনপির সঙ্গে নতুন করে সংলাপের সুযোগ নেই: সিইসি

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২২, ০৬:৩১

সিইসি কাজী হাবিবুল আউয়াল

কাজী হাবিবুল আউয়াল বলেছেন,‌ বিএনপিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য একাধিকবার অনুরোধ জানানো হয়েছে। কিন্তু তারা সেই অনুরোধ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে। বিএনপি নির্দলীয় সরকারের অধীনে এবং নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবিতে অনড়। এক্ষেত্রে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন করে বিএনপি কিংবা অন্য কোনও রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সুযোগ নেই।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেন, সম্প্রতি বিএনপির ছেড়ে দেওয়া সংসদীয় আসনগুলোতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন গ্রহণ করা হবে। তবে ওইসব কেন্দ্রে সিসিটিভি স্থাপনের আর্থিক সঙ্গতি কমিশনের আপাতত নেই।

আরও পড়ুন: ফের শারীরিক অবস্থার অবনতি ফুটবল সম্রাট পেলের

তিনি আরও বলেন, বর্তমানে ৫০ থেকে ৬০টি আসনে ইভিএমে নির্বাচনের সক্ষমতা রয়েছে। আরও ইভিএম কেনার জন্য সরকারের কাছে আর্থিক বরাদ্দ চাওয়া হয়েছে। ওই বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে নতুন মেশিন কিনে আগামী সংসদ নির্বাচনে ১৫০টি আসনে ইভিএমে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করছে কমিশন।

নির্বাচন কমিশনার বলেন, সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে কিছু ইভিএম নষ্ট হয়েছে। এরমধ্যে কিছু মেশিন মেরামতযোগ্য, আর কিছু একেবারেই বিনষ্ট। এ মেশিনগুলো জাতীয় সম্পদ। এগুলো যথাযথভাবে সংরক্ষণের জন্য সরকারের কাছে একটি প্রকল্প দাখিল করা হয়েছে, যা এখন পরিকল্পনা কমিশনে আছে। ওই প্রকল্পটি অনুমোদন হলে ইভিএমগুলো যথাযথভাবে সংরক্ষণ করা সম্ভব হবে। এতে দেশের অর্থ সাশ্রয় হবে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের দরবার হলে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সিইসি হাবিবুল আউয়াল বর্তমানে তিনদিনের সফরে পটুয়াখালীতে অবস্থান করছেন। আগামীকাল শুক্রবার ঢাকার উদ্দেশে রওনা হবেন সিইসি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top