• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘কাটাছেঁড়া’ সংবিধানে নির্বাচনে যাবে না বিএনপি

দ্বিতীয় দিনের মতো বিএনপির পদযাত্রা শুরু: ‘ছাড় না দেওয়ার’ হুঁশিয়ারি

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৯ জুলাই ২০২৩, ২২:৫১

ছবি: সংগৃহীত

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ে রাজধানীতে টানা দ্বিতীয় দিনের মতো পদযাত্রা শুরু করেছে বিএনপি। বুধবার (১৯ জুলাই) আব্দুল্লাহপুরের পলওয়েল মার্কেটের সামনে থেকে পদযাত্রা কর্মসূচির উদ্বোধন করেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

পরে সকাল সোয়া ১১টার দিকে কয়েক হাজার নেতাকর্মীর অংশ গ্রহণে পদযাত্রা শুরু হয়। এতে মহানগর বিএনপি ও অঙ্গ -সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নিয়েছেন।

আব্দুল্লাহপুর-বিমানবন্দর-কুড়িল বিশ্বরোড-নতুন বাজার-বাড্ডা-রামপুরা ব্রিজ-আবুল হোটেল-খিলগাঁও-বাসাবো-মুগদাপাড়া-সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী (চৌরাস্তা) পর্যন্ত হবে এ পদযাত্রা। আব্দুল্লাহপুর থেকে পদযাত্রা শুরু করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। রামপুরা ব্রিজে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। আজকের পদযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

ভোর থেকেই রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ডের দলীয় নেতাকর্মীরা মিছিল নিয়ে পদযাত্রা কর্মসূচিতে উপস্থিত হয়েছেন। এসময় তারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ এবং সরকার বিরোধী বিভিন্ন স্লোগানে স্লোগানে রাজপথ মুখরিত করে তুলেন। সবার মাথায় বিভিন্ন রঙের ক্যাপ এবং জাতীয় ও দলীয় পতাকা নিয়ে পদযাত্রায় অংশ নিয়েছেন। এছাড়া ট্রাক নিয়ে বিএনপির বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরাও অংশ নিয়েছেন।

পদযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে মির্জা আব্বাস সরকারের উদ্দেশে বলেন, গত ১৫ বছর আপনাদের অত্যাচার নির্যাতন সহ্য করেছে বিএনপি। আর সহ্য করব না। দেশের জনগণ ও বিএনপি নেতাকর্মীরা জেল খাটতে শিখেছে, মৃত্যুবরণ করতে শিখেছে। এখন থেকে অত্যাচারের জবাব দেব। সব বাধা অতিক্রম করে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে বিএনপি।

তিনি বলেন, আপনারা বাঙলা কলেজ থেকে ইট পাটকেল নিক্ষেপ করবেন, আমরা ছেড়ে দেব না। ছেড়ে দেওয়ার দিন শেষ, সেই দিন শেষ। খালেদা জিয়ার বাংলাদেশ। আর কাউকে ছাড় দেওয়া যাবে না। আমাদের অধিকারকে আমাদের রক্ষা করতে হবে। এই বাংলাদেশ কারো করদরাজ্য নয়।

বিএনপির এই নেতা বলেন, ‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সংবিধানের বাইরে এক চুলও নড়বেন না। খুব ভালো কথা কাদের সাহেব, আপনার কথায় আপনি স্থির থাকেন। আমরাও বলি সংবিধানের বাইরে এক পাও দেব না। কোন সংবিধান? খায়রুলের সংবিধান নাকি বাংলাদেশের সংবিধান। আমরা চাই অখণ্ড সংবিধান, যে সংবিধানে এক চুলও কাটা ছেঁড়া করা হয়নি।

গতকাল মঙ্গলবার রাজধানীর গাবতলী থেকে রায়সাহেব বাজার মোড় পর্যন্ত পদযাত্রা করে বিএনপি। এ দিন সমমনা রাজনৈতিক দলগুলো ঢাকায় পদযাত্রা করে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top