• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


অ্যাপেক শীর্ষ সম্মেলন শুরু ভার্চুয়ালি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১, ০১:২২

অ্যাপেক শীর্ষ সম্মেলন  শুরু ভার্চুয়ালি

নিউজিল্যান্ডের আয়োজনে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (অ্যাপেক) শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। সোমবার (৮ নভেম্বর) স্থানীয় সময় সকালে ভার্চুয়াল এই সম্মেলনে অংশ নেবেন ২১টি দেশের নেতারা। এবারের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে মহামারি করোনা ভাইরাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু।

এই সম্মেলনকে ঘিরে কিছুটা উত্তেজনা রয়েছে কারণ তাইওয়ান নিয়েও আলোচনা হতে পারে। সেই সঙ্গে ২০২৩ সালে যুক্তরাষ্ট্র এই শীর্ষ সম্মেলন আয়োজনের উদ্যোগ নিচ্ছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এক বিবৃতিতে জানিয়েছেন, শতাব্দির সবচেয়ে বড় সংকট থেকে উত্তরণের পথ কি হতে পারে সেদিকেই গুরুত্ব দেওয়া হবে। তিনি আরও বলেন, আমরা একত্রে মেডিকেল সংক্রান্ত সব ধরনের সরবরাহ অব্যাহত রাখবো। যেমন- টেস্টিং কিট, পিপিই এবং করোনার টিকা সরবরাহ করা হবে।

বৈশ্বিক উৎপাদনের ৬০ ভাগই আসে অ্যাপেকভূক্ত দেশগুলো থেকে। ইতালির রোমে জি-২০ সম্মেলন ও স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬ এর পর অ্যাপেক সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন বিশ্বনেতারা।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top