• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


করোনাকালেও অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে আর্জেন্টিনার

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১, ০০:২০

করোনাকালেও অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে আর্জেন্টিনার

বিংশ শতাব্দীর শুরুর দিকে আর্জেন্টিনা ছিল বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর মধ্যে একটি। কিন্তু বর্তমানে এটি একটি উচ্চ-মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। তবে দেশটিকে এখন গণ্য করা হচ্ছে একটি উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে। করোনাকালেও ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে ১১ দশমিক ৯ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে আর্জেন্টিনার।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দেশটির পরিসংখ্যান এজেন্সি জানিয়েছে যে, গত বছর আর্জেন্টিনার বার্ষিক প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক দুই শতাংশ। এবার তা দাঁড়িয়েছে ১১ দশমিক নয় শতাংশে। দক্ষিণ আমেরিকার শস্য-উৎপাদনকারী দেশটি করোনা মহামারি থেকে একটি বড় ধাক্কা খাওয়ার পরে তার অর্থনীতি পুনরুদ্ধার করতে পেরেছে প্রাথমিক প্রত্যাশার চেয়ে আরও দ্রুত। দেশটির সরকার ২০২১ সালে বার্ষিক প্রবৃদ্ধির পূর্বাভাসকে ১০ শতাংশ উন্নীত করেছে।

পাবলো বেসমেড্রিসনিক, পরামর্শক প্রতিষ্ঠান ইনভেনোমিকার একজন অর্থনীতিবিদ বলেন দেশটির আজকের অর্থনীতির অন্যতম বড় চালক হচ্ছে তেল ও জ্বালানিখাত। কৃষি খাতও ভালো ফল দেখাচ্ছে। তিনি আরও বলেন, স্বল্প ও মধ্যমেয়াদে আর্জেন্টিনার প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা পাওয়ার চাবিকাঠি হলো এই দুটি খাত।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top