• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মস্কোভিত্তিক ইহুদি এজেন্সি বন্ধ করে দিতে পারে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১৯ আগষ্ট ২০২২, ২২:০২

মস্কোভিত্তিক ইহুদি এজেন্সি বন্ধ করে দিতে পারে রাশিয়া

রাশিয়ায় তৎপর কথিত ইহুদি সংস্থা বন্ধ করে দিতে পারে মস্কো। এই সংস্থা রাশিয়া থেকে অভিবাসী হিসেবে ইসরাইলে চলে যাওয়ার জন্য রুশ ইহুদিদেরকে উৎসাহিত করে থাকে। রাশিয়া বলছে, মস্কোভিত্তিক ইহুদি এজেন্সি দেশের নিজস্ব আইন লঙ্ঘন করছে।

রাশিয়ার আন্তর্জাতিক বিষয়ক পরিষদের মহাপরিচালক আন্দ্রে কর্তুনভের উদ্ধৃতি দিয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, রাশিয়ার একান্ত আইন ভঙ্গ করার কারণে মস্কো এই ইহুদি সংস্থাটিকে চরমভাবে অবিশ্বাস করছে।

রিপোর্টে বলা হয়েছে, শুক্রবার রাশিয়ার একটি আদালতে এ সংক্রান্ত মামলার শুনানি হবে এবং এর মাধ্যমেই ওই ইহুদি সংস্থাটির ভাগ্য নির্ধারিত হবে।

জুলাই মাসে রাশিয়ার বিচার মন্ত্রণালয় ইহুদি সংস্থাটিকে অভিযুক্ত করেছিল যে, রাশিয়া থেকে ইহুদি নাগরিক ইসরাইলে অভিবাসী হিসেবে পাঠানোর জন্য তাদের সমস্ত তথ্যাদি রাশিয়ায় জমা রেখে ইসরাইলে জমা রাখে।

১৯২৯ সালে প্রতিষ্ঠিত এই ইহুদি সংস্থাটি সারা বিশ্ব থেকে ইহুদিদেরকে ইসরাইলে অভিবাসী হিসেবে চলে যাওয়ার জন্য উৎসাহিত করে থাকে। ইসরাইল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, মস্কোভিত্তিক এই সংস্থাটি চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ২০,২৪৬ জন ইহুদিকে ইসরাইলে অভিবাসী হিসেবে পাঠানো হয়েছে।

ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর ইসরাইল ওই অভিযানের নিন্দা করে এবং রুশ রাষ্ট্রদূতকে তলব করে। গত মাসে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা বলেছেন, ইসরাইলের নেতাদের অবস্তিনি সুস্থ এবং অগঠনমূলক বক্তব্যের রাশিয়ার সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top