• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়ালো

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩, ১৫:৩৩

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজায় টানা দেড় মাস ধরে চলা নির্বিচার ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। গাজার সরকারি তথ্যমতে, ৭ অক্টোবর থেকে শুরু করে গতকাল মঙ্গলবার (২১ নভেম্বর) পর্যন্ত ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ১৪ হাজার ১০০ জন। এদের মধ্যে শিশু পাঁচ হাজার ৬০০ এবং নারীর সংখ্যা সাড়ে তিন হাজার। অন্যদিকে ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আকষ্মিক হামলায় নিহত হয় এক হাজার ২০০ জন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এখনো গাজায় হামলার রিপোর্ট পাওয়া যাচ্ছে। গাজার উত্তরাঞ্চলের কামাল আদওয়ান হাসপাতালের কাছে ইসরায়েল হামলা চালিয়েছে। এ ছাড়া নুসেইরাত শরণার্থী শিবিরে বিমান হামলায় অন্তত ৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, জাবালিয়া ক্যাম্পের আল- ফলৌজ এলাকায় হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছে।

তবে হামাস ও ইসরায়েলের মধ্যে চারদিনের যুদ্ধবিরতির চুক্তি হয়েছে। ইসরায়েল সরকারের পক্ষ থেকে আজ বুধবার বলা হয়েছে, শিশু ও নারীসহ ৫০ জিম্মির মুক্তির বিনিময়ে চার দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, দেশটির সরকার সব জিম্মিকে দেশে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। তাতে আরও বলা হয়েছে, সরকার লক্ষ্য অর্জনের একটি রূপরেখা অনুমোদন করেছে এবং সেই অনুযায়ী নারী ও শিশুদের সমন্বয়ে আগামী চারদিনে মুক্তি পাবে অন্তত ৫০ জিম্মি। এ সময় যুদ্ধে বিরতি দেওয়া হবে।

পাশাপাশি ইসরায়েল সরকার বলেছে, এর বাইরে অতিরিক্ত প্রতি ১০ জিম্মির মুক্তির জন্য একদিন করে যুদ্ধবিরতি থাকবে। এতে আরও বলা হয়, ইসরায়েল সরকার, আইডিএফ (ইসরায়েলি সামরিক বাহিনী) ও নিরাপত্তা সংস্থাগুলো সব জিম্মিকে মুক্ত করতে, হামাস নির্মূলে এবং গাজা থেকে ইসরায়েলের প্রতি নতুন কোনো হুমকি আসবে না- এমনটা নিশ্চিতে যুদ্ধ চালিয়ে যাবে।

ইসরায়েলের পর ওই চুক্তির বিষয়ে একটি বিবৃতি দিয়েছে হামাস। সেখানে তারা বলেছে, ৫০ জিম্মিকে ছেড়ে দেওয়ার বিনিময়ে ইসরায়েলি কারাগারে আটক দেড় শ’ ফিলিস্তিনি নারী ও শিশু মুক্তি পাবে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে হামাস। তাদের দাবি, মাত্র ২০ মিনিটের মধ্যে তারা ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছুড়েছে। সেইসঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছে অন্তত ১২০০। আহত তিনহাজারের বেশি। সেইসঙ্গে ২৫০ জনকে জিম্মি করে হামাসের যোদ্ধারা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top