• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নির্বাচনের প্রতিশ্রুতি দিলেন মিয়ানমার জেনারেল

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২১, ১৫:৪৪

নির্বাচনের প্রতিশ্রুতি দিলেন মিয়ানমার জেনারেল

মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং অভ্যুত্থানের পক্ষে যুক্তি তুলে ধরে নতুন করে নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সোমবার (০৮ ফেব্রুয়ারি) দেশটিতে বিক্ষোভ চলার মধ্যে টেলিভিশনে দেওয়া ভাষণে এ প্রতিশ্রুতি দেন জেনারেল।

গত নভেম্বরের নির্বাচন সুষ্ঠু হয়নি উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতাসীন জান্তা আবার নতুন করে নির্বাচন দেবে এবং বিজয়ীর হাতে ক্ষমতা তুলে দেবে।

বিবিসির এক খবরে বলা হয়, অভ্যুত্থানের পর এই প্রথম জনসমক্ষে এলেন জেনারেল মিন অং হ্লাইং। তিনি বলেন, গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচন ছিল কারচুপিতে ভরা। ভোটার তালিকাও ছিল ত্রুটিপূর্ণ।

মিয়ানমারে নভেম্বরের সাধারণ নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। নির্বাচনে জয়লাভ করা ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সু চি এখনও বন্দি রয়েছেন।

এর নিন্দা-প্রতিবাদে দেশজুড়ে মানুষ বিক্ষোভে নেমেছে। সোমবার তৃতীয় দিনের মতো বিক্ষোভ করছে জনতা। এতে যোগ দেয় দেশটির হাজারো মানুষ। বৌদ্ধভিক্ষুরাও এদিনের বিক্ষোভে যোগ দেন। রাজধানীতে পুলিশ মারমুখী হয়ে ওঠে। তারা বিক্ষোভকারীদের ওপর জলকামান ব্যবহার করে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সোমবার দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনসহ অন্যান্য শহর-নগরের রাস্তায় নেমেছেন হাজারো বিক্ষোভকারী। বিক্ষোভকারীরা সেনাশাসনের অবসানের পাশাপাশি দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দাবি করছেন।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top