• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিয়ানমারের জান্তা সরকারকে হুঁশিয়ারি দিল জাতিসংঘ

ইন্টারন্যাশনাল ডেস্ক: | প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী ২০২১, ১৯:২৩

মিয়ানমারের জান্তা সরকারকে হুঁশিয়ারি দিল জাতিসংঘ

মিয়ানমারের জান্তা সরকারকে হুঁশিয়ারি উচ্চারণ করে জাতিসংঘ বলেছে যে, বিশ্ব সবই দেখছে। জাতিসংঘের শীর্ষ মানবাধিকার সংস্থা মিয়ানমারকে অং সান সু চি ও অন্য কর্মকর্তাদের মুক্তি দেয়ার এবং সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদকারী মানুষের প্রতি সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক উপ-হাইকমিশনার নাদা আল নাশিফ বলেন, 'বিশ্ব সবই দেখছে। মিয়ানমারের প্রতিবাদী জনগণের বিরুদ্ধে সামরিক বাহিনীর সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি কারো দৃষ্টির বাইরে থাকবে না।' খবর আল জাজিরার।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের জরুরি বৈঠকে তিনি এসব কথা বলেন। নাশিফ বলেন, 'এটি পরিষ্কার যে, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী কিংবা প্রাণঘাতী নয়- নির্বিচারে এমন কোনো অস্ত্র ব্যবহার গ্রহণযোগ্য হতে পারে না।'

৪৭ সদস্যের জেনেভা ফোরাম বিনা ভোটে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের দেয়া একটি প্রস্তাব গ্রহণ করেছে। যদিও রাশিয়া ও চীন এই প্রস্তাবে একমত হয়নি। তবে মিয়ানমারের দূত বলেছেন যে ভোট ছাড়া এই প্রস্তাব গ্রহণযোগ্য নয়।

জাতিসংঘের মানবাধিকার তদন্তকারীদের দ্বারা এই প্রস্তাব গৃহীত হয়েছে। ওই প্রস্তাবে মিয়ানমারের ওপর শাস্তিমূলক নিষেধাজ্ঞা, অস্ত্র নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার আমেরিকা যুক্তরাষ্ট্র নিজস্ব নিষেধাজ্ঞা আরোপ করেছিল, এই সপ্তাহে ফোরামে ফিরে আসার পর থেকে মানবাধিকার কাউন্সিলের প্রথম মন্তব্যে জাতিসংঘের অন্যান্য সদস্য দেশকেও তা অনুসরণ করার আহ্বান জানিয়েছে।

মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত তদন্তকারী অফিসার অ্যানড্রু টমাস জানিয়েছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত অবিলম্বে মিয়ানমারের উপরে আর্থিক, সামরিক এবং সফর সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা।

তার কথায়, 'বিভিন্ন রিপোর্ট ও ছবি থেকে আমরা এই প্রমাণ পেয়েছি যে গত কয়েক দিনে বিক্ষোভ ঠেকাতে সেনার নির্দেশে আগ্নেয়াস্ত্রের প্রয়োগ করেছে পুলিশ। যা আন্তর্জাতিক আইনের পরিপন্থী। এই পরিস্থিতিতে আমার প্রস্তাব, অবিলম্বে মিয়ানমারের সেনা কর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হোক।' প্রায় একই বার্তা দিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। তিনিও জানিয়েছেন, সেনা অভ্যুত্থানের খবর প্রকাশ্যে আসার পর থেকেই তাদের সরকার মিয়ানমারে সুষ্ঠু গণতন্ত্র ফেরানোর দাবি জানিয়েছে।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top