• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সুইস ব্যাঙ্কে কমেছে বাংলাদেশিদের জমানো অর্থের পরিমাণ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৯ জুন ২০২১, ১৯:২৬

সুইস ব্যাঙ্কে কমেছে বাংলাদেশিদের জমানো অর্থের পরিমাণ

সুইজারল্যান্ডের সুইস ন্যাশনাল ব্যাঙ্ক প্রতিবছরের জুন মাসে দিকে ‘ব্যাঙ্কস ইন সুইজারল্যান্ড’ নামে বার্ষিক রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টে প্রকাশ করা হয় যে, সুইস ব্যাঙ্কগুলোতে কোন দেশের নাগরিকদের কত টাকা রয়েছে। সেই প্রতিবেদনে দেশ এবং অর্থের পরিমাণ উল্লেখ করা হলেও, উল্লেখ থাকে নাকোনও ব্যক্তির নাম ।

সম্প্রতি ‘ব্যাঙ্কস ইন সুইজারল্যান্ড-২০২০’ নামের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় নাগরিকদের জমানো অর্থের পরিমাণ বাড়লেও কমেছে মার্কিন নাগরিকদের জমানো টাকা। সেই সঙ্গেই কমেছে বাংলাদেশিদের জমানো টাকার পরিমাণও। তবে সার্বিকভাবে বৃদ্ধি পেয়েছে বিদেশি নাগরিকদের আমানতের পরিমাণ।

২০২০ সাল থেকে এই পর্যন্ত মার্কিন নাগরিকদের জমানো অর্থের পরিমাণ কমেছে ৪.৭ শতাংশ। তবে ২০১৯ সালের তুলনায় ভারতীয় নাগরিকদের জমানো অর্থের পরিমাণ বেড়েছে শতাংশ। ২০১৯ সালে ভারতীয়রা রাখে ৮৯ কোটি ১৯ লাখ সুইস ফ্রাঁ। এবার সেটা ২৫৫ কোটি ২৬ লাখ সুইস ফ্রাঁ।

এই সঙ্গেই জানানো হয়েছে, গত দুই বছর ধরে এই দেশের ব্যাঙ্কগুলোতে বাংলাদেশিদের জমানো অর্থের পরিমাণ কমছে। ২০২০ সালে বাংলাদেশিদের জমা অর্থের পরিমাণ ৫৬ কোটি ৩০ লাখ সুইস ফ্রাঁ। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫ হাজার ২০৩ কোটি টাকা। আগের বছরের তুলনায় ৬.৬% কম।

২০১৯ সালে এই পরিমাণ ছিল ৬০ কোটি ৩০ লাখ ফ্রাঁ (৫ হাজার ৫৮৮ কোটি টাকা)। ২০১৮ সালে জমা হয় ৬১ কোটি ৭৭ লাখ ফ্রাঁ (৫ হাজার ৭২৪ কোটি টাকা)। উল্লেখ্য, একটি সুইস ফ্রাঁ বাংলাদেশের ৯২.৮৬ টাকার সমান।

সূত্র : এই সময়

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top