• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


তিন বিঘা জমির ওপর  শতবর্ষী বটগাছ

নিশি রহমান | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০১:৩৮

সলঙ্গায় ৪০০ বছরের বটগাছ

সিরাজগঞ্জের সলঙ্গায় সাড়ে তিন বিঘা জমি জুড়ে কালের স্বাক্ষী হয়ে এখনো দাঁড়িয়ে আছে প্রায় চারশত বছরের একটি বটগাছ। নানা স্মৃতি নিয়ে দাঁড়িয়ে থাকা এ গাছের শাখা-প্রশাখা ডালপালা মাটির সঙ্গে তৈরি করেছে এক আঙ্গিক সর্ম্পক। পথচারী ও দর্শনার্থীদের আর্কষণ করে এই অপরূপ প্রাকৃতিক দৃশ্য। তাই এই প্রাকৃতিক সৌন্দর্য এক নজর দেখতে প্রতিদিন বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে দর্শনার্থীরা।

স্থানীয়রা জানান, প্রায় সাড়ে তিন বিঘা জমির ওপর বিস্তৃত বটগাছটি অন্তত চারশত বছরের পুরোনো। এ গাছকে কেন্দ্র করে দূর-দূরান্তের মানুষ আসেন এক নজর দেখতে।

শুধু প্রাকৃতিক সৌন্দর্য নয় পুরানো প্রাচীন বটতলায় প্রতিবছর জৌষ্ঠ মাসের তৃতীয় মঙ্গলবার চরপাড়া মেলা অনুষ্ঠিত হয়। মেলাকে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করে এই গ্রামে। মেলায় হিন্দু ও মুসলমানসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। প্রাচীন বটগাছটিকে নিয়ে প্রচলিত আজব সব কথাবার্তা শোনা যায়।

বটগাছের পাতা বা ডালপালা জ্বালানী হিসেবে কেউ যদি ব্যবহার করে তাহলে তাদের গায়ে জ্বর আসে। এ ছাড়াও কথিত আছে এ গাছের নিচে প্রসাব বা মলত্যাগ করলে তারা পড়েন নানা রকম অসুখে। তাই এই শোনা কথাগুলো এখনও মেনে চলেন এলাকার স্থানীয় বাসিন্দারা।

প্রতিবছর নির্দিষ্ট তিথিতে এখানে সনাতন ধর্মের লোকজন পূজা করেন। হিন্দু-মুসলমান উভয় ধর্মের লোকজনই সমান গুরুত্ব দেন গাছটিকে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top